প্লাস্টিক গিলে খেল দেশি ফুলের বাজার

সুমন দত্ত: প্লাস্টিকের তৈরি ফুলের কারণে দেশি তাজা ফুলের ব্যবসা মার খাচ্ছে। চীন থেকে আমদানি করা প্লাস্টিক ফুলের সরবরাহ বন্ধ না করলে পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি করোনা ভাইরাসের হুমকির মধ্যে পড়বে বাংলাদেশ। অবিলম্বের দেশি ফুলের বাজার তৈরিতে ও প্রসারে প্লাস্টিকের তৈরি ফুলের ব্যবহার বন্ধের দাবি জানিয়েছে দেশের শীর্ষ ফুলব্যবাসয়ীদের কয়েকটি সংগঠন। সোমবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনের নেতারা।

বক্তারা বলেন, দেশে এখন উন্নতমানের ফুল উৎপাদন হচ্ছে। একসময় যেসব ফুল বিদেশ থেকে আমদানি করা হতো, এখন দেশের মাটিতেই সেসব ফুলের চাষ হয়। দেশের ৫৩টি জেলায় ফুলের চাষ হয়। সারাদেশে ফুলে চাহিদা রয়েছে। বহু ফুলচাষি আজ এই ব্যবসায় জড়িয়ে গেছে। কিন্তু সম্প্রতি সরকারের কিছু লোক প্লাস্টিকের তৈরি ফুল চীন থেকে আমদানি করায় দেশি ফুল ব্যবসায়ীরা আগের মতো ব্যবসা করতে পারছে না। প্লাস্টিকের ফুল দেশি ফুলের বাজার ধ্বংস করে দিয়েছে।

তারা বলেন, প্রতিবেশী দেশে প্লাস্টিকের তৈরি ফুল সম্পূর্ণরূপে নিষিদ্ধ করলেও বাংলাদেশ এমনটা করছে না। নিজ দেশের ফুলচাষীকে বাঁচাতে সরকারের কোনো উদ্যোগ লক্ষ্য করা যাচ্ছে না। ফুলচাষিরা সহজ শর্তে ঋণ পায় না। তাদের বাজার সম্প্রসারণ করার জন্য সরকারের এমপিরা কোনো ভূমিকা রাখছে না। উপরন্তু সরকারের কিছু লোক ব্যবসায়ী মুনাফার লোভে বিদেশ থেকে প্লাস্টিকের তৈরি ফুল আমদানিতে অনুমোদন দিয়ে যাচ্ছে।

প্লাস্টিকের তৈরি ফুলের কারণে দেশি তাজা ফুল বিক্রিতে ধস নেমেছে। এখন বিভিন্ন ইভেন্টে প্লাস্টিকের ফুল ব্যবহার করা হচ্ছে। একই ফুল বিভিন্ন অনুষ্ঠানে ব্যবহার করা হচ্ছে। এতে ওইসব ফুলে জীবাণু সংক্রামণের সুযোগ থেকে যায়। কিছু কিছু কমিউনিটি সেন্টার চুক্তিতে ফুলের কাজ নিয়ে নিচ্ছে। যে কারণে অনুষ্ঠানের আয়োজকরা সেখানে ফুল কিনে নিজেদের ইচ্ছামত সজ্জা নির্মাণ করতে পারছে না। এসব কর্মকাণ্ড বন্ধ করার দাবি জানান তারা। সরকারের কাছে ফুল চাষের কীটনাশক ও প্রয়োজনীয় কৃষি উপকরণ সহজলভ্য করার তাগিদ দেন। মেয়রের কাছে ফুল বিপণনের জন্য নির্দিষ্ট বাজার স্থাপনের দাবি জানান।

এদিন অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা ফুল ব্যবসায়ী কল্যাণ বহুমুখী সমবায় সমিতির সভাপতি শ্রী বাবুল প্রসাদ। বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সহ সভাপতি এম এ হান্নান। আগারগাও পাইকারি ফুল ব্যবসায়ী সমবায়সমিতির সভাপতি নূর মোহাম্মদ। এছাড়া অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শাহাদাত হোসেন, খোরশেদ আলম, আফসার উদ্দিন, রাজীব শেখ প্রমুখ।

ঢাকানিউজ২৪ডটকম