ফিটনেসবিহীন গাড়ি বন্ধে হাইকোর্টে টাস্কফোর্স গঠনের নির্দেশ

নিউজ ডেস্ক:   মহাসড়কসহ সারাদেশে চলাচলের অনুপযোগী, ফিটনেসহীন ও অনিবন্ধিত যান চলাচল তদারকি এবং বন্ধে প্রতিটি জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ফিটনেসহীন যান চলাচল নিয়ন্ত্রণে আদালতের নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি বিষয়ক শুনানি নিয়ে এ আদেশ দেওয়া হয়।

রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। জনপ্রশাসন সচিব, স্বরাষ্ট্রসচিব, সড়ক ও সেতু সচিবের প্রতি এই নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে আগামী ১ জুন বিবাদীদের আদালতে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এই টাস্কফোর্সে জেলা প্রশাসকের (ডিসি) নেতৃত্বে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তত্ত্বাবধানে নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশ কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের রাখতে বলা হয়েছে। পাশাপাশি আইন অনুসারে এই টাস্কফোর্সে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিতে সব ডিসিকে বলা হয়েছে।

আদালতে বিআরটিএর পক্ষে শুনানি করেন আইনজীবী মঈন ফিরোজী ও মো. রাফিউল ইসলাম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।

আদালত বলেছেন, চলাচলের অনুপযোগী, ফিটনেসহীন ও অনিবন্ধিত যান দেখে আইন অনুযায়ী টাস্কফোর্স সেগুলো আটক, জব্দ ও ডাম্পিং করতে পারবে।

১২ ফেব্রুয়ারি সারাদেশে ফিটনেস নবায়ন না করা (ফিটনেস খেলাপি) গাড়ি রাস্তায় চলতে পারবে না বলে মন্তব্য করেন হাইকোর্ট। পাশাপাশি আদালত রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি চলাচল বন্ধ করতে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত ও আইন-শৃঙ্খলা বাহিনীর ভূমিকা কতটুকু এবং তারা কি ভূমিকা পালন করছেন তা রোববারের মধ্যে জানাতে বলেছে। রোববার পরবর্তী আদেশ দেওয়া হবে বলে জানিয়েছিলেন হাইকোর্ট।

এর আগে, গত ২৩ জুলাই এক আদেশে ঢাকাসহ সারাদেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়িগুলো দু’মাসের মধ্যে ফিটনেস নবায়ন করতে নির্দেশ দেন হাইকোর্ট।