আন্তর্জাতিক ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো শুরু ১৩ ফেব্রুয়ারি

সুমন দত্ত: নিরাপত্তা ও অগ্নিনির্বাপণ যন্ত্রপাতি প্রদর্শনে আগামী ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী ইন্টারন্যাশনাল ফায়ার সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো (সংক্ষেপে ইফসি) ২০২০। রবিবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি হলে এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন মোতাহের হোসেন খান। তিনি বাংলাদেশ ইলেকট্রনিকস সেফটি অ্যান্ড সিকিউরিটি অ্যাসোসিয়েশন সংক্ষেপে ইসাবের সভাপতি। এদিন তার সঙ্গে উপস্থিতি ছিলেন বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ডিজি ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন পিএসসি। এছাড়া ইসাবের শীর্ষস্থানীয় কর্মকর্তা কর্মচারী বৃন্দ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশে আগুন নেভানোর জন্য নতুন নতুন যন্ত্রপাতি আনা হয়েছে। এসবের সঙ্গে পরিচয় করানোর জন্য এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। তিন দিনব্যাপী এই অনুষ্ঠান শুরু হবে শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। অনুষ্ঠানে প্রথম দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি।

প্রদর্শনীতে নিরাপত্তার সঙ্গে যুক্ত বিভিন্ন যন্ত্রপাতি থাকবে। সব শ্রেণি পেশার মানুষ এই প্রদর্শনীতে অংশ নিতে পারেন। এছাড়া একটি ওয়েব সাইট খোলা হয়েছে। অতিথিরা মেলায় অংশ নিতে রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে পারেন।

এদিন সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নে উত্তর দেন ফায়ান সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ডিজি। তিনি বলেন, সবাইকে রাজউকের বিল্ডিং কোড অনুসারে ভবন নির্মাণ করতে বলা হচ্ছে। এতে আগুন লাগার ঝুঁকি কমে যায়। তাছাড়া বাংলাদেশ সরকার আগুন নেভানোর জন্য আধুনিক যন্ত্রপাতি যোগ করেছে। এফআর টাওয়ারে আগুন লাগার সময় আমাদের জাম্পিং প্যাড ছিল না। এখন থেকে আমাদের জাম্পিং প্যাড থাকবে। পুরান ঢাকায় ফায়ার সার্ভিসের গাড়ি ঢোকার জন্য দুটো ছোট হালকা যান আনা হয়েছে। এগুলো দিয়ে সহজেই আগুন নেভানোর কাজ করা যাবে বলে তিনি জানান।

ঢাকানিউজ২৪ডটকম