বঙ্গবন্ধু বায়োপিক নির্মাণ করছেন বলিউড

নিউজ ডেস্ক:   জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক নির্মাণ করছেন বলিউড পরিচালক শ্যাম বেনেগাল- এটা বেশ পুরনো খবর। নতুন খবর হলো, বায়োপিকে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে তৌকীর আহমেদ ও খন্দকার মোশতাকের চরিত্রে ফজলুর রহমান বাবু অভিনয় করবেন। দুজনই খবরটির সত্যতা স্বীকার করেছেন।

ফজলুর রহমান বাবু বলেন, ‘বিলম্বে হলেও বঙ্গবন্ধুকে নিয়ে বড় পরিসরে চলচ্চিত্র নির্মাণ হচ্ছে- এটা আমাদের জন্য সবচেয়ে খুশির খবর। বিখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল চলচ্চিত্রটি নির্মাণ করছেন, এটিও গুরুত্বপূর্ণ বিষয়। এটা ঐতিহাসিক একটি কাজ হতে যাচ্ছে, কোনো সন্দেহ নেই। আমার ভালো লাগছে, আমিও সেই ইতিহাসের অংশ হতে যাচ্ছি।’

তৌকীর আহমেদ বলেন, ‘এমন একটি কাজের সঙ্গে যুক্ত থাকতে পারছি- এটাই বড় আনন্দের বিষয়। বঙ্গবন্ধুর জীবন নিয়ে নির্মিতব্য চলচ্চিত্রে তারই রাজনৈতিক গুরু হোসেন শহীদ সোহরাওয়ার্দীর চরিত্রে অভিনয় করতে পারা অনেক সৌভাগ্যের।’

বঙ্গবন্ধুর বায়োপিকের শিল্পী বাছাই, শুটিং লোকেশন, শিডিউল চ‚ড়ান্ত, কস্টিউম তৈরিসহ আনুষ্ঠানিক নানা বিষয়ে সিদ্ধান্ত নিতে গত ৫ ফেব্রুয়ারি ঢাকায় এসেছেন বলিউড পরিচালক শ্যাম বেনেগাল। গত সপ্তাহে জানা যায়, এ বায়োপিকে বঙ্গবন্ধুর মা সায়েরা খাতুনের চরিত্রে কাজ করার বিষয়ে চ‚ড়ান্ত হয়েছেন দেশের অন্যতম জ্যেষ্ঠ অভিনেত্রী দিলারা জামান।

এদিকে তথ্য মন্ত্রণালয়ের একাধিক সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর চরিত্রসহ চলচ্চিত্রের অধিকাংশ চরিত্রের জন্য বাংলাদেশ থেকে আরও শিল্পী চ‚ড়ান্ত করা হচ্ছে। কিছু চরিত্রে বলিউড ও কলকাতার শিল্পীরাও থাকবেন। চলচ্চিত্রটি নির্মিত হবে বাংলা ভাষায়। তবে পর্দায় হিন্দি সাব-টাইটেল থাকবে।

বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রটির জন্য বাজেট নির্ধারিত হয়েছে ৩৫ কোটি টাকা। এই বাজেটের ৬০ ভাগ দিচ্ছে বাংলাদেশ ও ৪০ ভাগ ভারতের।