রাবিতে সাহিত্যপত্র ‘মুখাবয়ব’-এর মোড়ক উন্মোচন

শাহাবুদ্দীন আহমেদ (রাবি) প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ত্রিপুরা ও কলকাতাভিত্তিক সাহিত্যপত্র মুখাবয়ব-এর ‘২১ শতকে বাংলাদেশের ছোটগল্প’ নতুন সংখ্যার মোড়ক-অবমোচন করা হয়েছে। এ উপলক্ষে পাঠ ও আলাপ অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ একাডেমিক ভবনের ১৫০ নম্বর সেমিনার কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে শুরুতে প্রধান অতিথি ও বিশেষ অতিথিদের উত্তরীয় পড়িয়ে দেওয়া হয়। পরে অতিথিরা ‘মুখাবয়ব’ পত্রিকাটির মোড়ক উন্মোচন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। বিশেষ অতিথি ছিলেন ত্রিপুরার কথাসাহিত্যিক ও ‘মুখাবয়ব’ পত্রিকার সহযোগী সম্পাদক শ্যামল ভট্টাচার্য, প্রত্রিকাটির সম্পাদক দেবব্রত দেব।

প্রধান অতিথির বক্তব্যে হাসান আজিজুল হক বলেন, অন্যান্য ভাষার তুলনায় বাংলা ভাষা অনেক স্পষ্ট। এ ভাষায় আমরা অল্পকথাতেই মনের ভাব প্রকাশ করতে পারি। প্রকাশ ক্ষমতার দিক দিয়ে বাংলা ভাষার উপভাষাগুলো অনেক গভীর। এ ভাষায় সংক্ষিপ্তভাবে আমরা মনের ভাব প্রকাশ করতে পারি। কিন্তু অন্যভাষায় তা পারা যায় না। এই ভাষার গুরুত্ব আমরা বলে শেষ করতে পারবো না। বাংলা ভাষা শুদ্ধভাবে না জানলে অন্য ভাষা সহজে আয়ত্ত করা সম্ভব হয় না।

অনুষ্ঠানে বিভাগের সহকারী অধ্যাপক শামসুন নাহারের সঞ্চালনায় ও বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদীর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. সরকার সুজিত কুমার, সহকারী অধ্যাপক দেলোয়ার হোসাইন, নোয়াখালি বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি মোস্তফা তারিকুল আহসান, ভারতের সরসুনা কলেজের সহযোগী অধ্যাপক তন্ময় বীরসহ ভারতের প্রতিনিধি ও বাংলা বিভাগের শিক্ষক এবং বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা।

অনুষ্ঠনে স্বাগত বক্তব্য রাখেন বিভাগের অধ্যাপক অধ্যাপক ড. মিজানুর রহমান খান।

জাহিদ/ঢাকানিউজ২৪ডটকম।