বাণিজ্যযুদ্ধ অবসানে চীন-যুক্তরাষ্ট্র চুক্তি সই

নিউজ ডেস্ক:   বিশ্বের দুই পরাশক্তি চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে প্রায় দুই বছর ধরে চলমান বাণিজ্যযুদ্ধের অবসান হতে যাচ্ছে। বুধবার নতুন একটি বাণিজ্য চুক্তি করেছে চীন ও যুক্তরাষ্ট্র, এ চুক্তিকে বাণিজ্যযুদ্ধ অবসানের প্রাথমিক চুক্তি হিসেবে দেখছে তারা।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, বুধবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটি বাণিজ্য চুক্তি স্বাক্ষরিত হয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের উপ-প্রধান লিউ হে নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে সই করেন।

নতুন এ চুক্তি অনুযায়ী চীন মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ২০০ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করার প্রতিশ্রুতি দিয়েছে। আর এর বিনিময়ে মার্কিন যুক্তরাষ্ট্র চীনা পণ্যের ওপর যে শুল্ক আরোপ করেছিল তা অর্ধেক কমিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছে।

চুক্তি স্বাক্ষরের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘এই চুক্তি মার্কিন অর্থনীতির জন্য রূপান্তরকারী হবে।’

অন্যদিকে চীনা নেতারা এ চুক্তিকে ‘উইন-উইন’ অর্থাৎ দুই পক্ষেরই বিজয় হিসেবে দেখছেন। এটি দুই দেশের মধ্যে সম্পর্কের আরও উন্নতি করতে সহায়তা করবে বলেও ধারণা তাদের।

চীনের সঙ্গে বিপুল বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতে ২০১৮ সাল থেকে দেশটির রপ্তানি পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক বসায় যুক্তরাষ্ট্র। এর পাল্টা জবাব হিসেবে মার্কিন পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক বসায় চীনও। তবে দু’পক্ষের কূটনৈতিক পর্যায়ে বৈঠক ও সংলাপে পরিস্থিতির কিছুটা উন্নতি ঘটে।

ইউএস চেম্বার অব কমার্সের চীন সেন্টারের সভাপতি জেরেমি ওয়াটারম্যান বলেছেন, ‘সামনে আরও অনেক কাজ বাকি। মূল কথা হলো, তাদের আজকের দিনটি উপভোগ করা উচিত। তবে দ্বিতীয় পর্যায়ে টেবিলে ফিরে আসতে খুব বেশি অপেক্ষা করবেন না।’

চীনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বিপুল বাণিজ্য ঘাটতি দেখা দিলে ২০১৮ সাল থেকে চীনা পণ্যের ওপর অতিরিক্ত শুল্ক আরোপ করে যুক্তরাষ্ট্র। এরপর শুরু হয় চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ। এরই মাঝে কানাডায় গিয়ে গ্রেপ্তার হন চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা মেং ওয়ানঝুকে। যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনীর অনুরোধে তাকে গ্রেপ্তার করা হয়। বাণিজ্যযুদ্ধের জেরেই তাকে গ্রেপ্তার করা হয় বলে অভিযোগ করে চীন।