প্রতিবন্ধী নারীদের কথা মিডিয়া শোনে না : সেলিনা হোসেন

সুমন দত্ত: প্রতিবন্ধী নারীরা সমাজে এতটাই অবহেলিত যে তাদের কথা শোনার মতো লোক নেই। আজ বাংলাদেশে এত এত মিডিয়া থাকা সত্ত্বেও হাতে গোনা কয়েকটা মিডিয়া এসেছে তাদের অনুষ্ঠান প্রচার করতে। বুধবার জাতীয় প্রেসক্লাবে এ কথা বলেন বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিনা হোসেন। এদিন তার সঙ্গে উপস্থিত ছিলেন আইনজীবী রেজাউল করিম সিদ্দিকি ও নাছিমা আক্তার। প্রতিবন্ধী নারী ও শিশুর বর্তমান অবস্থা শীর্ষক সংবাদ সম্মেলনে বক্তারা বেশ কয়েকটি কেস স্টাডি সবার মাঝে তুলে ধরেন। ইউএসএআইডি এর সহায়তায় এ অনুষ্ঠান আয়োজিত হয়।

বক্তারা বলেন, লোকাল থানায় প্রতিবন্ধী নারীদের মামলা নেয়া হয় না। আর মামলা নিলেও তা সময়মত শেষ হয় না। সরকারকে এসব বিষয়গুলোতে নজর দেয়ার আহবান জানানো হয়।

রেজাউল করিম বলেন, প্রতিবন্ধী নারীরা অপরাধের শিকার হলে আইনে বলা আছে ১৮০ কর্ম দিবসে তার বিচার শেষ করতে হবে। পাশাপাশি এটাও বলা আছে যিনি এই বিচার প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করবে তাকে ৩ বছরে জেল দেয়া হবে। তারপরও প্রতিবন্ধী নারীরা নির্যাতনের শিকার হয়ে বিচার পাচ্ছে না।

সেলিনা হোসেন বলেন, আজ গুরুত্বপূর্ণ এই সংবাদ সম্মেলনে সিংহভাগ মিডিয়ার লোকজন অনুপস্থিত। এদেরকে চিঠি দেয়া সত্ত্বেও কেন তারা আসলো না । বিষয়টি তাকে অবাক করেছে। তিনি বলেন, আমি প্রতিবন্ধী নারীদের জন্য কলাম লিখবো। আজ যা শুনলাম তা আমি লিখে প্রকাশ করবো। পাশাপাশি তিনি সাংবাদিকদের এসব বিষয় তুলে ধরার ওপর গুরুত্বারোপ করেন।

প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদের সভাপতি নাছিমা আক্তার বলেন, সবাই প্রতিবন্ধীদের বিষয়গুলো উর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনবেন। আমরা কারো করুণার উপর বেচে থাকতে চাই না। ডিজিটাল বাংলাদেশে আমাদের ও একটি পরিচয় আছে। সেটা নিয়েই আমরা বাচতে চাই।

ঢাকানিউজ২৪ডটকম