টরন্টোয় স্যার ফজলে হাসান আবেদকে স্মরণ

দরিদ্র মানুষের উন্নয়ন ও মানবাধিকার প্রতিষ্ঠায় নিবেদিতপ্রাণ ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ স্মরণে কানাডার টরন্টো শহরে সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার (২৮ ডিসেম্বর) ব্র্যাকের সাবেক কর্মীদের উদ্যোগে এই স্মরণসভা আয়োজন করা হয়।

স্মরণসভায় বাংলাদেশি কানাডীয় কমিউনিটি সার্ভিসেসের (বিসিএস) নির্বাহী পরিচালক ড. নাসিমা আখতার সভাপতিত্ব করেন।

টরন্টোয় স্যার ফজলে হাসান আবেদকে স্মরণ। ছবি: ইমামুল হকটরন্টোয় স্যার ফজলে হাসান আবেদকে স্মরণ। ছবি: ইমামুল হকবিশ্বব্যাপী কত মানুষকে কত নিখুঁতভাবে তাঁর সেবামূলক কাজের মাধ্যমে যে তিনি ছুঁয়ে গেছেন, সে বিষয়ে উল্লেখ করে স্মরণসভায় উপস্থিত বক্তারা স্যার আবেদকে নিয়ে তাঁদের ব্যক্তিগত স্মৃতিচারণা করেন।

১৯৭২ সাল থেকে স্বাধীন বাংলাদেশের ছিন্নমূল মানুষের সহায়তা প্রদানে স্যার ফজলে হাসান আবেদ গড়ে তোলেন বাংলাদেশ রুরাল অ্যাডভান্সমেন্ট কমিটি (ব্র্যাক)। দেশ ও দেশের বাইরে যাঁরা বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন, তিনি তাঁদের মধ্যে অন্যতম। সামাজিক উন্নয়ন, হতদরিদ্র মানুষের উন্নয়নে তথা মানুষের আর্থসামাজিক উন্নয়নের কাজের রোলমডেল হিসেবে তিনি আজ বিশ্বব্যাপী পরিচিত।

টরন্টোয় স্যার ফজলে হাসান আবেদকে স্মরণ। ছবি: ইমামুল হকটরন্টোয় স্যার ফজলে হাসান আবেদকে স্মরণ। ছবি: ইমামুল হকবক্তারা বলেন, দারিদ্র্য বিমোচন ও দরিদ্র মানুষের ক্ষমতায়ন, জরুরি ত্রাণ সহায়তা, লিঙ্গসমতা, সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা, মানবাধিকারসহ বিবিধ ইস্যু নিয়ে কাজ করা স্যার আবেদের এই প্রতিষ্ঠান আজ বিশ্বের বৃহত্তম এনজিও হিসেবে গড়ে উঠেছে, যার আওতাভুক্ত পৃথিবীর প্রায় ১৩ কোটিরও অধিক মানুষ। তাঁর মৃত্যুতে বিশ্বের মানুষ এক উজ্জ্বল নক্ষত্রকে হারাল।

স্মরণসভার শুরুতে স্যার আবেদের জীবনীনির্ভর একটি ভিডিও ক্লিপ দেখানো হয়। স্মরণসভায় অন্যদের পাশাপাশি ব্র্যাকে কাজ করতেন—এমন অনেক মানুষ উপস্থিত ছিলেন।

স্মরণসভায় উপস্থিতি। ছবি: ইমামুল হকস্মরণসভায় উপস্থিতি। ছবি: ইমামুল হকব্র্যাকের সাবেক কর্মীদের মধ্যে মিনারা বেগম, নাসিমা আখতার, ড. শামীম আহমেদ, শুচি করিম, ঋষিকেশ বৈদ্য ও সুব্রত কুমার বক্তব্য দেন। এ ছাড়া উন্নয়নকর্মী পেসের নির্বাহী পরিচালক ইমামুল হক, এনআরবি টেলিভিশনের প্রধান শহীদুল ইসলাম, আবাকান প্রতিনিধি মোস্তফা কামালসহ স্থানীয় বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা স্যার আবেদকে স্মরণ করে বক্তব্য দেন।

চিফ রিপোর্টার, সাইফ শোভন, ঢাকানিউজ২৪.কম