হর্শা ভোগলের বর্ষসেরা ওয়ানডে দলেও সাকিব

ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার হর্শা ভোগলের বর্ষসেরা ওয়ানডে দলে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান

ক্রিকেট ধারাভাষ্যকার হিসেবে হর্শা ভোগলের অবস্থান ওপরের দিকেই থাকবে। খেলাটির বিশ্লেষক হিসেবেও সুনাম কুড়িয়েছেন ভারতীয় এ ধারাভাষ্যকার। মাত্র ১৯ বছর বয়সে অল ইন্ডিয়া রেডিওতে ধারাভাষ্য শুরু করা ভোগলে ভারতের প্রথম ধারাভাষ্যকার হিসেবে ডাক পেয়েছিলেন অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে। ধারাভাষ্য পেশায় প্রায় ২৭ বছর পার করে দেওয়া ভোগলে দুনিয়াজুড়েই ক্রিকেট দেখেছেন, বলেছেন ও বিশ্লেষণ করেছেন। তাঁর বর্ষসেরা ওয়ানডে দল নিয়ে তাই কৌতুহল থাকবেই। ভোগলের সেই দলে আছেন বাংলাদেশের সাকিব আল হাসানও।

এবার উইজডেনের দশকসেরা ওয়ানডে একাদশে জায়গা পেয়েছেন সাকিব। গত এক যুগ ধরেই বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন হয়ে থাকা সাকিব আপাতত নিষিদ্ধ সব ধরণের ক্রিকেট থেকেই। জুয়াড়ির প্রস্তাব গোপন করায় গত অক্টোবরে এক বছরের জন্য নিষিদ্ধ হন তিনি। ব্যাটিং অর্ডার অনুযায়ী ভোগলের বর্ষসেরা ওয়ানডে একাদশের পাঁচে আছেন সাকিব। তাঁর আগে ব্যাট করবেন দুই ওপেনার রোহিত শর্মা ও জেসন রয়। তিনে বিরাট কোহলি ও চারে বাবর আজম।

ক্রিকবাজের ইউটিউব চ্যানেলে ভোগলে তাঁর দল ঘোষণার আগে বলেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটের তিন সংস্করণের মধ্যে ওয়ানডের মতো আর কোনো সংস্করণেই বিস্ময়কর পারফরম্যান্স নেই।’ দলের পাঁচ ও ছয় নম্বর জায়গা নিয়ে ভোগলে বলেন, ‘আমরা খুব ভাগ্যবান যে এমন অলরাউন্ডার পেয়েছি।’ গত বিশ্বকাপে সাকিবের পারফরম্যান্সের ভূয়সী প্রশংসা করেন ভোগলে। বিশ্বকাপে ৮ ইনিংসে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করেন সাকিব। ২টি সেঞ্চুরিন সঙ্গে করেছেন ৫টি ফিফটি। এ বছর ১১টি ওয়ানডে খেলা সাকিবের ব্যাটিং গড় ৯৩.২৫ (৭৪৬ রান)। বল হাতে পেয়েছেন ১৩ উইকেট। সাকিবকে নিয়ে ভোগলের মূল্যায়ন, ‘এটা ছিল সাকিবের জন্য অবিশ্বাস্য এক বছর। সে পাঁচে ব্যাট করতে পারে এবং বেশির ভাগ দিনেই ১০ ওভার বল করবে। যে দলেই খেলুক না কেন ভারসাম্য রাখতে পারে খুব ভালো।’

ভোগলের একাদশে সাকিবের পর আছেন আরও দুই স্বীকৃত ব্যাটসম্যান। বেন স্টোকস ও জস বাটলার। উইকেটরক্ষক হিসেবে আছেন বাটলার। বোলিংয়ে আছেন মিচেল স্টার্ক, জফরা আর্চার, যশপ্রীত বুমরা ও কুলদ্বীপ যাদব। স্টোকসকে নিয়ে চার পেসার এবং সাকিব-কুলদ্বীপকে নিয়ে দুই স্পিনারের বোলিং আক্রমণ সাজিয়েছেন ভোগলে।

হর্শা ভোগলের বর্ষসেরা ওয়ানডে দল:
রোহিত শর্মা (ভারত), জেসন রয় (ইংল্যান্ড), বিরাট কোহলি (ভারত), বাবর আজম (পাকিস্তান), সাকিব আল হাসান (বাংলাদেশ), বেন স্টোকস (ইংল্যান্ড), জস বাটলার (ইংল্যান্ড), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), জফরা আর্চার (ইংল্যান্ড), যশপ্রীত বুমরা (ভারত) ও কুলদ্বীপ যাদব (ভারত)।

চিফ রিপোর্টার

সাইফ শোভন

ঢাকানিউজ২৪. কম