রওশনকে ছাড়াই জাপার কাউন্সিল চলছে

নিউজ ডেস্ক:    জাতীয় পার্টির (জাপা) সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদকে ছাড়াই দলটির নবম কাউন্সিল চলছে। শনিবার সকাল ১০টায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন প্রাঙ্গণে সম্মেলনের উদ্বোধন করেন দলটির চেয়ারম্যান জিএম কাদের।

জাপার প্রতিষ্ঠাতা ও সাবেক চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের অবর্তমানে পার্টির নতুন কমিটিতে তার সহধর্মিণী রওশন এরশাদকে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে রাখার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু বেলা ১২টা পর্যন্ত সংসদের বিরোধীদলীয় নেতা রওশনকে সম্মেলনে দেখা যায়নি। যদিও রওশনপন্থী বলে পরিচিত নেতাদের অনেকেই সম্মেলনে উপস্থিত আছেন।

জাপার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর এটিই প্রথম কাউন্সিল।

সম্মেলনকে কেন্দ্র করে সকাল থেকেই মিছিল নিয়ে আসেন দলটির নেতাকর্মীরা। সম্মেলন স্থলের আশেপাশে শোভা পাচ্ছে বিভিন্ন রঙের ব্যানার-ফেস্টুন। সম্মেলন উপলক্ষে নেতাকর্মীদের মধ্যে বিপুল উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে।

এবার পার্টির শীর্ষ দুটি পদে কোনো পরিবর্তন আসছে না। জিএম কাদের চেয়ারম্যান ও মসিউর রহমান রাঙ্গা মহাসচিব পদেই থাকছেন বলে জানা গেছে।

এ ছাড়া দলের সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদের জন্য ‘প্রধান পৃষ্ঠপোষক’ পদ তৈরি করছে জাপা। বিলুপ্ত হচ্ছে সিনিয়র কো-চেয়ারম্যান পদটি। এ ছাড়া কো-চেয়ারম্যান পদ বেড়ে হচ্ছে পাঁচটি, যাতে নিযুক্ত হবেন নানা কারণে দূরে থাকা সিনিয়র নেতারা।

২০১৬ সালে অষ্টম সম্মেলনে কো-চেয়ারম্যান পদ সৃষ্টি করে তাতে পার্টির প্রয়াত চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ তার ভাই জিএম কাদেরকে বসান। পরে ক্ষুব্ধ স্ত্রী রওশনের জন্য এরশাদ সিনিয়র কো-চেয়ারম্যান পদ সৃষ্টি করেন।

গত মে মাসে জিএম কাদেরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান ঘোষণা করেন এরশাদ। গত ১৪ জুলাই এরশাদের মৃত্যুর চার দিন পর চেয়ারম্যানের দায়িত্ব নেন জিএম কাদের।