শুক্র ও শনিবার ঢাকা সিটিতে ব্যাংক খোলা

নিউজ ডেস্ক:  ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ জানুয়ারি। নির্বাচনে মেয়র ও কমিশনার পদে আগ্রহী প্রার্থীদের জামানতের টাকা জমা দেওয়ার সুবিধার্তে শুক্র ও শনিবার সিটি করপোরেশন এলাকার সব ব্যাংক শাখা খোলা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়। এতে পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে সিটি করপোরেশন এলাকার সব ব্যাংকের শাখা খোলা রাখতে বলা হয়েছে।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ৩১ ডিসেম্বর মঙ্গলবার। মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। আর প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৯ জানুয়ারির মধ্যে। এর পরের দিন প্রতীক বরাদ্দ দেওয়া হবে। ভোট গ্রহণ হবে ৩০ জানুয়ারি। কারও প্রার্থিতা বাতিল হলে আগামী ৫ জানুয়ারি পর্যন্ত তিনি রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন। ঢাকা বিভাগীয় কমিশনারকে আপিল কর্তৃপক্ষ নিয়োগ করেছে নির্বাচন কমিশন।

সাধারণভাবে ঋণ, কর বা বিল খেলাপি এবং ফৌজদারি অপরাধে সাজাপ্রাপ্ত ব্যক্তি নির্বাচনে প্রার্থী হতে পারেন না। এজন্য সব সময়ই আগ্রহী প্রার্থীদের তথ্য যাচাই করে নির্বাচন কমিশন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে এসব তথ্য যাচাই করে প্রার্থিতা চূড়ান্ত করা হয়। অনেক সময় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে আবেদন করেন অনেকেই।