ফোর্বসের তালিকার শীর্ষে কোহলি

নিউজ ডেস্ক:   এক ধাক্কায় বলিউডের বড় বড় নামকে ছিটকে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ফোর্বসের ভারতীয় সেলিব্রিটিদের ১০০ জনের তালিকায় প্রথমবার শীর্ষে জায়গা করে নিলেন তিনি। আট বছরের মধ্যে প্রথমবার কোনও ক্রীড়াবিদ  শীর্ষ স্থান দখল করেছে। ২০১৮’র ১ অক্টোবর থেকে ২০১৯’র ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিরাট কোহলি আয় করেছে ২৫২.৭২ কোটি টাকা। 

ফোর্বসের তথ্য অনুযায়ী, বিরাট কোহলির পর দ্বিতীয় স্থানেই রয়েছেন অভিনেতা অক্ষয় কুমার। তাঁর আয় ২৯৩.২৫। তিন নম্বরে রয়েছেন সালমান খান। ২০১৬ সাল থেকে সেরা তিন ধরে রেখেছেন সালমান। আর চতুর্থ স্থানে আছেন অমিতাভ বচ্চন।

কেন কোহলির থেকে বেশি রোজগার হওয়া স্বত্বেও দ্বিতীয় স্থানে অক্ষয় কুমার তাঁর জবাবও দিয়েছে ফোর্বস।

তারা জানিয়েছে, ‘‘সেলিব্রিটি র‍্যাঙ্ক তৈরি হয় তাঁর আয়ের সঙ্গে সঙ্গে তাঁদের প্রিন্ট ও সোশ্যাল মিডিয়া সার্চ দিয়েও। কোনও কোনও সেলিব্রিটি চাহিদার দিক থেকে অনেক উচ্চতায় থাকেন টাকার নিরিখে এগিয়ে থাকাদের থেকে। আবার কারও টাকা থাকলেও চাহিদা তেমন থাকে না।”

ফোর্বস ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, কোহলি টাকা আয় করেন ম্যাচ ফি থেকে, বিসিসিআই-এর সেন্ট্রাল কন্ট্রাক্ট থেকে, ব্র্যান্ড এনডোর্সমেন্ট থেকে এবং ইনস্টাগ্রামের স্পনসার পোস্ট থেকে।

এই তালিকার সেরা দশে প্রায় ঢুকে পড়েছিলেন রোহিত শর্মাও। অবশ্য ২৩ ধাপ উঠে তিনি থামলেন ১১ নম্বরে। ভারতীয় পুরুষ ক্রিকেট দল থেকে এই তালিকায় রয়েছেন- ঋষভ পন্থ, হার্দিক পাণ্ড্যে, জসপ্রিত বুমরা, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, রবীন্দ্র জাডেজা ও কুলদীপ যাদব। এছাড়া নারী ক্রিকেট দল থেকে সেরা দশে জায়গা করে নিয়েছেন মিতালী রাজ, স্মৃতি মন্ধনা ও হরমনপ্রীত কাউর।

তাছাড়া অন্য ক্রীড়াবিদদের মধ্যে রয়েছেন, শাটলার পিভি সিন্ধু ও সাইনা নেহওয়াল, কুস্তিগীর বজরং পুনিয়া, বক্সার মেরি কম, টেনিস তারকা রোহন বোপন্না, ফুটবলার সুনীল ছেত্রী ও গলফার অনির্বান লাহিড়ি।