উত্তর কোরিয়ার অবরোধ শিথিলে রাশিয়া ও চীনের প্রস্তাব

নিউজ ডেস্ক:   রাশিয়া ও চীন সোমবার পরমাণু শক্তিধর উত্তর কোরিয়ার ওপর থেকে অবরোধ শিথিলের জন্যে জাতিসংঘে খসড়া প্রস্তাব পেশ করেছে।

এতে শর্ত হিসেবে পরমাণু কর্মসূচি বন্ধে নিরাপত্তা পরিষদের প্রস্তাবের বিষয়ে উত্তর কোরিয়ার অঙ্গীকারের কথা উল্লেখ করা হয়েছে।

এদিকে পিয়ংইয়ংয়ের সঙ্গে বৈঠকে অংশ নেয়া যুক্তরাষ্ট্রের শীর্ষ প্রতিনিধি উত্তর কোরিয়ার বৈরীতামূলক বিবৃতির সমালোচনা করার দিনই রাশিয়া ও চীন খসড়া প্রস্তাব পেশ করায় বিস্ময় প্রকাশ করেছে কয়েকটি কূটনৈতিক মিশন।

পরমাণু কর্মসূচির কারণে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ উত্তর কোরিয়ার ওপর কঠোর অবরোধ আরোপ করে আসছে।কিন্তু পরমাণু কর্মসূচি স্থগিতের পরও প্রয়োজনীয় ছাড় না পাওয়ায় হতাশ হয়েছে পিয়ংইয়ং।

এ প্রেক্ষাপটে প্রস্তাবে বলা হয়েছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের বিষয়ে উত্তর কোরিয়ার সম্মত হওয়ার প্রেক্ষাপটে পরিষদ দেশটির ওপর আরোপিত অবরোধ শিথিল করতে পারে।

ফেব্রুয়ারি মাসে হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে সম্মেলনের পর উভয় দেশের মধ্যে আলোচনা এখন বন্ধ রয়েছে।
খসড়া প্রস্তাবে অবিলম্বে ছয় দেশীয় আলোচনা পুনরায় শুরুর আহ্বান জানানো হয়েছে। ছয়টি দেশ হলো, দুই কোরিয়া, চীন, যুক্তরাষ্ট্র, রাশিয়া ও জাপান। উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণে গত ২০০৩ সাল থেকে ২০০৯ পর্যন্ত এ ছয় দেশ আলোচনা চালিয়ে আসছিল।
কূটনীতিকরা বলছেন, প্রস্তাবের বিষয়ে ভোটাভুটির জন্যে কোন দিনক্ষণ ঠিক করা হয়নি। এর ফলে প্রস্তাবটি নিয়ে অশ্চিয়তার আশংকা প্রকাশ করেছেন তারা।