নার্সিং অফিসার মমতাজ পারভীন খানের পিএইচডি ডিগ্রী অর্জন

ময়মনসিংহ ব্যুরো:  যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ‘আমেরিকান ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়’ থেকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের (মমেকহা) সিনিয়র স্টাফ নার্স মমতাজ পারভীন খান সফলভাবে সম্পন্ন করে সিজিপিএ ৩.৬৫ পেয়ে পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন। তার গবেষণার বিষয় ছিল ( A Study on Acute Respiratory Tract Infections Under Five Years Children In Bangladesh) ‘পাঁচ বছরের কম বয়সী বাচ্চাদের তীব্র শ্বাসনালীর সংক্রমণ সম্পর্কিত একটি গবেষণা’ । মমতাজ পারভীন খান উপমহাদেশের প্রখ্যাত শিক্ষাবিদ, সাহিত্যিক ও সমাজ সংস্কারক মরহুম প্রিন্সিপাল ইব্রাহীম খাঁ’র নাতি এবং টাঙ্গাইলের ভূয়াপুরের ফসলবান্দি গ্রামের মরহুম ওয়াজেদ আলী খানের ৪র্থ কণ্যা।

মমতাজ পারভীন খান টাঙ্গাইল নার্সিং ইস্টিটিউট থেকে ডিপ্লোমা ইন নার্সিং ও ডিপ্লোমা ইন মিডওয়াইফরি পাস করার পর ১৯৯২ সালের ১১ জানুয়ারি সুনামগঞ্জ জেলার শাল্লা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সিনিয়র স্টাফ নার্স হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন। এরপর ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চাকরিকালে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ২০০৮ সালে বিএসসি ইন নার্সিং এ ভর্তি হয়ে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হন। এরপর ঢাকায় নর্দাণ ইউনিভার্সিটি থেকে মাস্টাস অফ পাবলিক হেলথ (এমপিএইচ) মাস্টার্স ডিগ্রী অর্জন করেন ২০১৪ সালে। পরবর্তীতে ২০১৬ সালে আমেরিকান ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে ভর্তি হন। অধ্যাপক ডাঃ মুন্জুরুল হোসেনের তত্ত্বাবধানে ‘পাঁচ বছরের কম বয়সী বাচ্চাদের তীব্র শ্বাসনালীর সংক্রমণ সম্পর্কিত একটি গবেষণা’ সফলভাবে সম্পন্ন করে ২০১৯ সালের ২০ আগস্ট পিএইচডি ডিগ্রী অর্জন এবং সার্টিফিকেট লাভ করেন।

শিক্ষা ও গবেষণা কার্যক্রমে শিক্ষক-সহকর্মীদের আন্তরিক সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি সকলের দোয়া প্রার্থী। টাঙ্গাইল জেলার ভূয়াপুর উপজেলার ফসলকান্দি গ্রামের মরহুম ওয়াজেদ আলী খানের ৪র্থ কণ্যা মমতাজ পারভীন খান এবং বরেণ্য সাহিত্যিক মরহুম প্রিন্সিপাল ইব্রাহিম খানের নাতিœ।