কৃত্রিম বুদ্ধিমত্তায় শ্রেষ্ঠ গবেষক নোবিপ্রবির কাওছার

নিউজ ডেস্ক:   নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী আহমেদ কাওছার গবেষণার জন্য শ্রেষ্ঠত্বের অ্যাওয়ার্ড পেয়েছেন। ভারতের বেঙ্গালুরুতে আয়োজিত ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইনোভেটিভ ইঞ্জিনিয়ারিং টেকনোলজি ২০১৯’ শীর্ষক সম্মেলনে এ অর্জন লাভ করেন তিনি।

প্রযুক্তির উদ্ভাবন বিষয়ক এই আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে ‘এলসেভার বা স্কোপাস এবং রিসার্চ সোসাইটি’। এতে কাওছার কৃত্রিম বুদ্ধিমত্তার উপর গবেষণাপত্র উপস্থাপন করেন।

‘ডিপ নিউরাল নেটওয়ার্ক ও অপটিমিজম’ এর উপর নতুন এলগরিদম (গাণিতিক পরিভাষা) নিয়ে কাজ করেন কাওছার। সেটি সেরা রিসার্চ পেপারের অ্যাওয়ার্ড জিতে নেয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত আইইই সম্মেলনে কম্পিউটার ভিশনের উপর গবেষণার জন্য শ্রেষ্ঠ গবেষকের অ্যাওয়ার্ড পান কাওছার। এই সম্মেলনে তিনি কম্পিউটার ভিশন এবং অটোমেটেড প্রসেসের উপর গবেষণাপত্র প্রকাশ করেন, যা ক্রিকেট খেলায় আম্পায়ারের কাজ করবে।

এছাড়া কাওছার স্প্রিঙ্গারের আয়োজিত সম্মেলনে শ্রেষ্ঠ গবেষক অ্যাওয়ার্ড পেয়েছেন এবং ওই সম্মেলনে তিনি নতুন একটি এলগরিদমের উপর গবেষণাপত্র প্রকাশ করেন। এর সাহায্যে নিউমেরিকল ইন্টারপোলেশন মেথডকে রিগ্রেশনের (পশ্চাদগতি) কাজে ব্যবহার করা যাবে।

তাছাড়া বাংলা ল্যাঙ্গুয়েজ টুল কিট ডেভেলপ করেছেন, যেটি রবি আর ডেঞ্জার ২.০ তে ইনভেস্ট পাওয়ার বিজয়ী হয়েছিল।

বর্তমানে তিনি ইম্প্যাক্ট লার্নিং নামে একটি নতুন মেশিন লার্নিং এলগরিদম নিয়ে কাজ করছেন। এপর্যন্ত তার ১৭টি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড অ্যাপ্লায়েড কম্পিউটিং এর উপর এমএসসি করার জন্য কানাডার টরেন্টো বিশ্ববিদ্যালয় থেকে পূর্ণাঙ্গ স্কলারশিপ পেয়েছেন, বর্তমানে তিনি এর প্রস্তুতি নিচ্ছেন।