‘বিশ্বের আরো ৫৩টি দেশে দক্ষ জনশক্তি রপ্তানী করবে সরকার’

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ :
বিশ্বের আরো ৫৩টি দেশে দক্ষ জনশক্তি রপ্তানী করা হবে। এলক্ষে কাজ করছে বর্তমান সরকার। নতুন নতুন বিদেশী বাজার খুঁজছে বাংলাশে। দক্ষ জনশক্তি রপ্তানীর মাধ্যমে আরো বেশী বিদেশী রেমিটেন্স আয় হতে পারে। অদক্ষ জনশক্তি কম আয় করে। নামমাত্র ফি দিয়ে বৈধ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে বিদেশ থেকে নিরাপদে রেমিটেন্স পাঠানোর জন্য আহবান জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অতিরিক্ত মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম পিএএ। তিনি আরো বলেন বর্তমান সরকার নির্বাচনী ইশতেহার অনুযায়ী প্রতি উপজেলা থেকে গড়ে এক হাজার জনশক্তি বিদেশে রপ্তানীর লক্ষে কাজ করছে সরকার। দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য ইতিমধ্যেই ৭০টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) গড়ে তোলা হয়েছে। উপজেলা পর্যায়ে আরো ৪০টি টিটিসি নির্মিত হচ্ছে। পর্যায়ক্রমে প্রতি উপজেলায় টিটিসি গড়ে তোলা হবে।

ময়মনসিংহ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ২ ডিসেম্বর ‘বৈদেশিক কর্মংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক প্রচার, প্রেসব্রিফিং ও সেমিনারে সভাপতির বক্তব্যে শেখ রফিকুল ইসলাম এসব তথ্য জানান। অনুষ্ঠানের প্রধান অতিথি ময়মনসিংহের বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান বলেন বিদেশে দক্ষ জনশক্তি সন্মান ও বেতন দুটোই বেশী পায়।

ময়মনসিংহের বিভাগীয় কমিশনারের কার্যালয় আয়োজিত এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর সযোগিতায় এই অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, অতিরিক্ত বিভাগীয় কমিশনার নিরঞ্জন দেবনাথ, জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান, সমাজসেবার বিভাগীয় পরিচালক (উপ-সচিব) তাহমিনা বেগম, ময়মনসিংহ পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী সৈয়দ ফারুক আহমেদ, টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) ময়মনসসিংহ অধ্যক্ষ প্রকৌশলী মোঃ গিয়াস উদ্দিন আহমেদ, ময়মনসিংহ প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতি ইমাম উদ্দিন মুক্তা, প্রেসক্লাব ময়মনসিংহের সাধারণ সম্পাদক শামসুল আলম খান, সিটি প্রেসক্লাব সভাপতি এম. আইয়ুব আলী, ময়মনসিংহ প্রেসক্লাব সাবেক সাধারণ সম্পাদক এইচএম মোতালেব, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম, কালের কণ্ঠ স্টাফ রিপোর্টার নিয়ামূল কবির সজল, এটিএন বাংলার স্টাফ রিপোর্টার শাহ আলম উজ্জল প্রমূখ।