রায়ে আশ্বস্ত জাপান ও যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক:   হলি আর্টিসানে সন্ত্রাসী হামলা মামলার রায়ের প্রতিক্রিয়ায় স্বস্তি প্রকাশ করেছে জাপান ও যুক্তরাষ্ট্র। জাপান এ হামলায় ক্ষতিগ্রস্ত সবার পরিবারের প্রতি আন্তরিক সহানুভূতি পুনর্ব্যক্ত করে বলেছে, এ রায় সুরক্ষার নিশ্চয়তা সম্পর্কে তাদের আশ্বস্ত করেছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, এ রায় বাংলাদেশের জন্য মাইলফলক। ইতালি ও ভারত এ প্রসঙ্গে এখনও কোনো প্রতিক্রিয়া জানায়নি।

২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিসানে সন্ত্রাসী হামলায় নিহত ২৩ জনের মধ্যে ১৭ জনই বিদেশি নাগরিক। বিদেশি নিহত নাগরিকদের ৭ জন জাপানের, ৯ জন ইতালির এবং একজন ভারতের। বুধবার রায়ের পর ইতালির পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। অন্যদিকে ঢাকার ভারতীয় হাইকমিশনের একটি সূত্র জানায়, রায়ের বিষয়টি পর্যবেক্ষণে রয়েছে। এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে ভারতের কোনো প্রতিক্রিয়া নেই। পরে প্রতিক্রিয়া জানানো হতে পারে।

রায়ের পর সমকালের পক্ষ থেকে এ ব্যাপারে প্রতিক্রিয়া জানতে চাইলে ঢাকার জাপান দূতাবাস ই-মেইল বার্তায় জানায়, প্রথমত জাপান ক্ষতিগ্রস্ত এবং তাদের পরিবারের প্রতি আবারও আন্তরিক সহানুভূতি এবং সমবেদনা জানাচ্ছে। জাপানি নাগরিকসহ বাংলাদেশের মানুষের সুরক্ষার নিশ্চয়তা সম্পর্কে এই বিচারিক প্রক্রিয়া জাপানকে আশ্বস্ত করেছে। এটি বাংলাদেশ ও জাপানের দ্বিপক্ষীয় সম্পর্ককে ভবিষ্যতের দিকে আরও এগিয়ে নিতে সহায়তা করবে।

রায়ের ব্যাপারে বুধবার রাতে যুক্তরাষ্ট্র দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এ রায়ের ফলে সেদিনের হত্যাকাণ্ডের শিকার ব্যক্তিদের পরিবারের সদস্যদের কষ্টের কিছুটা হলেও অবসান হবে। এ বিচার বাংলাদেশের জন্য মাইলফলক।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্র এ হামলার পুরো তদন্ত কাজে বাংলাদেশ সরকারকে সহায়তা করতে পেরে সম্মানিত। যুক্তরাষ্ট্র বাংলাদেশে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই এবং বিশেষ করে আইনের শাসন পরিস্থিতির উন্নয়নে সহায়তা অব্যাহত রাখার ব্যাপারে অঙ্গীকারবদ্ধ।