গোলাপি বলের বিষে ‘নীল’ বাংলাদেশ

নিউজ ডেস্ক: ইডেন গার্ডেনসে ঐতিহাসিক দিবা-রাত্রির টেস্টে গোলাপি রঙয়ে সেজেছে কলকাতা। স্টেডিয়ামেও গোলাপি রঙয়ের ছড়াছড়ি। ভিডিও রিপ্লে বোর্ড, বিজ্ঞাপন থেকে টিভি পর্দার স্কোর বোর্ডও গোলাপি। ইডেনের সবুজ ঘাসে সেই রঙ যেন আরও ফুঁটে উঠেছে। এই গোলাপি এবং সবুজের ভিড়ে ভারতীয় পেসারদের গোলাপি বলের বিষে নীল হয়ে গেছে বাংলাদেশ। ঐতিহাসিক কলকাতা টেস্টে ৩০.৩ ওভারে অলআউট হয়ে গেছে মাত্র ১০৬ রানে।

টস জিতে বাংলাদেশ অধিনায়ক মুমিনুল এ ম্যাচেও ব্যাট করার সিদ্ধান্ত নেয়। ইডেনসের সবুজ উইকেটে এই সিদ্ধান্তকে সাহসী বলে উল্লেখ করেন মুমিনুল। কিন্তু তিনি কিংবা তার দল ব্যাটিংয়ে সেই সাহস দেখাতে পারেননি। যাওয়া আসার লড়াইয়ে নামেন তারা। শুরুর ৩৮ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। এর মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটসম্যান মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন এবং মুশফিকুর রহিম ডাক মেরে ফেরেন। তার আগে ওপেনার ইমরুল কায়েস করেন ৪ রান। অন্য ওপেনার সাদমান ইসলাম ব্যাটে রান পাচ্ছিলেন। কিন্তু তিনি ২৯ রানে আউট হলে চরম বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

বিপর্যয়ের সেই চোখ রাঙানি থেকে রেহায় পায়নি বাংলাদেশ। ধসে গেছে ঠিক দলীয় রান একশ’ ছাড়াতেই। দলের হয়ে সাদমান ছাড়া লিটন দাস খেলেন ২৪ রানের ইনিংস। কিন্তু ব্যাটে রান পাওয়া লিটন অহেতুক এক পুল খেলতে গিয়ে হেলমেটে বল লাগান। কনকাশন হয়ে মাঠ ছাড়েন তিনি। তাকে হাসপাতালেও নেওয়া হয়েছে। তার বদলি হিসেবে মাঠে নামা মেহেদি মিরাজ ৮ রান আউট হয়ে ফেরেন। দলের হয়ে তৃতীয় সর্বোচ্চ ১৯ রান আসে টেলএন্ডার নাঈম হাসানের ব্যাট থেকে।

বাংলাদেশের আর কোন ব্যাটসম্যান দশের ঘরে রান নিয়ে যেতে পারেননি। চার ব্যাটসম্যান শূন্য রানে সাজঘরে ফিরেছেন। এক রান করে তুলেছেন দু’জন। এছাড়া একমাত্র সাদমান ছাড়া ৫০ বলও খেলতে পারেননি বাংলাদেশের কোন ব্যাটসম্যান। চারজন সাজঘরে ফিরেছেন বোল্ড হয়ে। গোলাপি বলের পেস, বাউন্স এবং সুইংয়ের সুযোগটা দুর্দান্তভাবেই নিয়েছেন ভারতীয় পেসাররা।

দশ উইকেটই তুলে নিয়েছেন ভারতের তিন পেসার ইশান্ত ইর্শা, মোহাম্মদ শামি এবং উমেশ যাদব। এরমধ্যে ইশান্ত শর্মা একাই তুলে নিয়েছেন বাংলাদেশের পাঁচ উইকেট। ১২ ওভারে ৪ মেডেনসহ খরচা করেছেন মাত্র ২২ রান। ১২ বছর পরে ইশান্ত ঘরের মাঠে ইনিংসে পাঁচ উইকেটের দেখা পেলেন। ২০০৭ সালে পাকিস্তানের বিপক্ষে ১১৮ রানে পাঁচ উইকেট নিয়েছিলেন তিনি। এছাড়া উমেশ যাদব তিনটি এবং মোহাম্মদ শামি নিয়েছেন দুই উইকেট। দ্বিতীয় ইনিংসে এরই মধ্যে ব্যাটিংয়ে নেমেছে স্বাগতিক ভারত।

জাহিদ/ঢাকানিউজ২৪ডটকম।