নওগাঁ ব্যাপক পেঁয়াজ উৎপাদনের আশা

নিউজ ডেস্ক:    জেলায় চলতি মওসুমে মোট ৩ হাজার ৫শ ২০ হেক্টর জমিতে পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ। ধার্যকৃত লক্ষ্যমাত্রার জমি থেকে ৩৪ হাজার ৮শ ৮৪ মেট্রিকটন পেঁয়াজ উৎপাদনের আশা করা হচ্ছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ-পরিচালক কৃষিবিদ মোঃ সিরাজুল ইসলাম জানিয়েছেন চলতি মওসুমে আলু উত্তোলনের পর ওই জমিতে পেঁয়াজ চাষের প্রস্ততি গ্রহণ করছেন কৃষকরা।

উপজেলাভিত্তিক পেঁয়াজ আবাদ এবং উৎপাদনের লক্ষ্যমাত্রা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় ২শ ৯০ হেক্টর জমি থেকে উৎপাদন ২ হাজার ৮শ ৭৫ মেট্রিক টন। রানীনগর উপজেলায় ৮৫হেক্টর জমি থেকে উৎপাদন ৮শ ৪০ মেট্রিক টন, আত্রাই উপজেলায় ১শ ২৫ হেক্টর জমি থেকে উৎপাদন ১ হাজার ২শ ৪০ মেট্রিক টন। বদলগাছি উপজেলায় ৩শ ৯০ হেক্টর জমি থেকে উৎপাদন ৩ হাজার ৮শ ৬৫ মেট্র্কি টন, মহাদেবপুর উপজেলায় ২শ ২০ হেক্টর জমি থেকে উৎপাদন ২ হাজার ১শ ৮০ মেট্রিক টন, পত্মীতলা উপজেলায় ১শ ৩৫ হেক্টর জমি থেকে উৎপাদন ১ হাজার ৩শ ৪০ মেট্রিক টন। ধামইরহাট উপজেলায় ৭শ ২৫ হেক্টর জমি থেকে উৎপাদন ৭ হাজার ১শ ৮৫ মেট্রিক টন, সাপাহার উপজেলায় ৪শ ৪০ হেক্টর জমি থেকে উৎপাদন ৪ হাজার ৩শ ৬০৯ মেট্রিক টন।

পোরশা উপজেলায় ৫৫ হেক্টর জমি থেকে উৎপাদন ৫শ ৪৪ মেট্রিক টন। মান্দা উপজেলায় ৮শ ৫০ হেক্টর জমি থেকে উৎপাদন ৮ হাজার ৪শ ২৫ মেট্রিক টন এবং নিয়ামতপুর উপজেলায় ২শ ৫ হেক্টর জমি থেকে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২ হাজার ৩০ মেট্রিক টন পেঁয়াজ।