বগুড়ায় অগ্রহায়নের প্রথমদিন নবান্ন উৎসব অনুষ্ঠিত

নিউজ ডেস্ক:    বাংলা অগ্রহায়ন মাসের প্রথমদিন আজ শনিবার জেলার সদর উপজেলায় নবান্ন উৎসবের আয়োজন করা হয়েছিল। শনিবার ছিল অগ্রহায়নের প্রথমদিন, নতুন ধানের নবান্নে পিঠা পুলি বানানোর ধুম পড়েছে বাড়ি বাড়ি। গ্রামীন লোকজ উৎসব নবান্নের ছোঁয়ায় মুখরিত ছিল বগুড়ার সদর উপজেলা চত্বর।

এদিন, বগুড়ার জেলা প্রশাসক ফয়েজ আহামদের নেতৃত্বে সদর উপজেলায় জমিতে পাকাধান কাটায় অংশ নেন সব শ্রেনী পেশার মানুষ।নবান্ন উৎসবের মেলায় কেউ ঢেকিতে ধান ভানছে, কেউবা নানা রকমের পিঠার পসরা সাজিয়ে বসে। ঐতিহ্যবাহি লাঠি খেলা ছিল মেলার অন্যতম আকর্ষন। বর্নিলসাজে সাজে সাজানো হয়েছিল উপজেলা চত্তর।

সদর উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিক জানান, নবান্নের গ্রামীন উৎসবকে ধরে রাখার জন্যই এ আয়োজন। নবান্ন উৎসবকে ধরে রাখার লক্ষ্যে এ প্রয়াস।

মেলা উপলক্ষে ঢাক-ঢোল-কাঁসরের ঘন্টা ধ্বনীতে মুখরিত ছিল উপজেলা চত্বর। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন পিঠাপুলির পশরা সাজিয়ে বসেছি। ত্রিশটি স্টলে ছিল ঐতিহ্যবাহি পাটিসাপটা, গোলাপ, বাহারী শামুক, মালপোয়াবউ পিঠাসহ নানা রকমের পিঠা।

এছাড়া, নবান্ন উৎসব উপলক্ষে উপজেলা চত্তরে আয়োজন করা হয়েছিল আলোচনসভা ও সংস্কৃতিক অনুষ্ঠান। উপজেলা চেয়ারম্যান আবু সুফিয়ান সফিকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ফয়েজ আহামদ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক সুফিয়া নাজিম, উপজেলা নির্বাহী অফিসার আজিজুর রহমান, জেলা চেম্বার সভাপতি মাসুদুর রহমান মিলন, সাংবাদিক আখতারুজ্জামান প্রমুখ।