ডাকসুর উদ্যোগে ছাত্রীদের সাইকেল প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন

ওবায়দুর রহমান সোহান, ঢাবি প্রতিনিধি

আজ (১৭ নভেম্বর) দুপুর ১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় শারীরিক শিক্ষা কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ’র (ডাকসু) উদ্যোগে ঢাবি ছাত্রীদের বিনামূল্যে সাইকেল প্রশিক্ষণ কর্মসূচির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।

উক্ত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ডাকসুর সভাপতি ড. মোঃ আখতারুজ্জামান।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাবি উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নত রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে। এর পেছনে নারীদের অবদান অপরিসীম। তারই ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা পিছিয়ে নেই। নারীর অগ্রযাত্রায় তারা অনেকদূর এগিয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক ছাত্রীরা হবে কবি সুফিয়া কামালের মতো।

ডাকসুর আয়োজনে অনুষ্ঠিত ‘ছাত্রীদের সাইকেল প্রশিক্ষণ’ কর্মসূচির মূল উদ্যোক্তা ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ডাকসু’র দুই নারী সদস্য ফরিদা পারভীন এবং তিলোত্তমা সিকদার।

এ কর্মসূচির উদ্যোক্তা ডাকসু’র সদস্য ফরিদা পারভীন এই সার্বিক আয়োজন প্রসঙ্গে ডাকসুর সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, ডাকসু সবসময় শিক্ষার্থীবান্ধব কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় আমরা মেয়েদের সাইকেল প্রশিক্ষণ কর্মসূচি হাতে নিয়েছি । আমরা অতীতে দেখেছি সাদা কালো শাড়ি পড়ে মেয়েরা সাইকেল চালিয়ে বেড়াতো। বর্তমানে আমরা চাই ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশর সকল ক্ষেত্রে ছেলেদের পাশাপাশি মেয়েরাও এগিয়ে যাবে।

প্রশিক্ষণ কর্মসূচির আরও এক উদ্যোক্তা ডাকসু সদস্য তিলোত্তমা শিকদার বলেন, ডাকসু নির্বাচনে ৭জন নারী প্রতিনিধি নির্বাচিত হয়েছে। যারা নারীদের উন্নয়নে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় এবং অনেক ছাত্রী বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পূর্বে বিভিন্ন ধরণের বাধার কারণে পরিবেশ বান্ধব সাইকেল চালানো শিখতে পারেনি। এই বিষয়টি উপলব্ধি করে ডাকসু’র পক্ষ থেকে ছাত্রীদের বিনামূল্যে সাইকেল প্রশিক্ষণ কর্মসূচি হাতে নিয়েছি।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজনেস অনুষদের ডিন ও ডাকসুর কোষাধ্যক্ষ অধ্যপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রাধ্যক্ষ জাকিয়া পারভীন, কবি সুফিয়া কামাল হলের প্রাধ্যক্ষ শামীম বানু ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেএমআই গ্রুপের প্রতিষ্ঠাতা ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবদুর রাজ্জাক, মেঘনা পেট্রোলিয়াম লিঃ এর পরিচালক ইসতাক আহমেদ শিমুল, সুন্দরবন গ্যাস লিঃ এর পরিচালক কাউসার আহমেদ, বাংলাদেশ আওয়ামীলীগ উপ কমিটির সহ-সম্পাদক জয়ন্ত সরকারসহ পরিবহন সম্পাদক শামস ই নোমান, সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার, ক্রিড়া সম্পাদক তানভীর আহমেদ শাকিল, সদস্য ফরিদা পারভিন, তিলোত্তমা সিকদার প্রমূখ।

উল্লেখ্য, উক্ত প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন হওয়ার পর প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট বিতরণ করবে ডাকসু।