৯ বছরেই স্নাতক ডিগ্রি!

নিউজ ডেস্ক:    মাত্র ৯ বছর বয়সেই স্নাতক ডিগ্রি অর্জনের করতে যাচ্ছে বেলজিয়ামের এক শিশু। লরেন্ট সিমন্স নামে এই শিশু আইন্ডহোভেন ইউনিভার্সিটি অব টেকনোলজিতে (টিইউই) ইলেক্ট্রিকাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করছেন।

সব স্বাভাবিক থাকলে ডিসেম্বরেই তার স্নাতক সম্পন্ন হবে। যার মধ্য দিয়ে তিনি সবচেয়ে কম বয়সে স্নাতক ডিগ্রিধারী হওয়ার গৌরব অর্জন করতে যাচ্ছেন। বর্তমানে এই গৌরবের মালিক যুক্তরাষ্ট্রের মাইকেল কেভিন কার্নি। যিনি ১০ বছর বয়সে ইউনির্ভাসিটি অব আলাবামা থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

স্নাতক শেষ হওয়ার পর লরেন্টের একই বিষয়ে পিএইচডি প্রোগ্রাম শুরু করার পরিকল্পনা রয়েছে। আবার চিকিৎসা বিজ্ঞানেও পড়াশোনা করার কথা ভাবছেন বলে তার বাবা সিএনএনকে জানিয়েছেন।

শিক্ষকরা তাকে এক কথায় ‘অসাধারণ’ বলে আখ্যায়িত করেছেন। প্রথমে তার দাদা-দাদী এবং পরে স্কুলের শিক্ষকরা তার অসাধারণ মেধার বিষয়টি বুঝতে পারেন বলে তার মা সিএনএনকে বলেন।

লরেন্ট বলেন, তার প্রিয় বিষয় ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিং কিন্তু ভবিষ্যতে তিনি চিকিৎসা বিজ্ঞান নিয়েও কিছুটা লেখাপড়া করতে চান।

লরেন্টের বাবা-মা তার শৈশব এবং তার অসাধারণ মেধার মধ্যে সমন্বয় সাধনের চেষ্টা করছেন। যাতে সে স্বাভাবিক শৈশব পায়।

লেখাপড়ার বাইরে ছোট্ট লরেন্ট অনলাইনে গেইম খেলতে এবং বন্ধুদের সঙ্গে সময় কাটাতে পছন্দ করে। মাঝে মাঝে সে নেটফ্লিক্সও দেখে।