আলোকিত মানুষ গড়তে শ্রীপুরে ভ্রাম্যমান বইমেলা

আলফাজ সরকার আকাশ, শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: ত্যাগ- তিতিক্ষা ও আত্মোৎসর্গের মাধ্যমে জন্ম নেয়া বাংলাদেশের নির্মাণকে অর্থপূর্ণ করে গড়ে তুলতে উচ্চতর আদর্শবান,মূল্যবোধ সম্পন্ন,শক্তিমান,কার্যকর মানুষ তৈরীর উদ্দেশ্যে ” আলোকিত মানুষ “- গড়ার আন্দোলনের অংশ হিসেবে বিশ্ব সাহিত্য কেন্দ্রের বিশেষ উদ্যোগে গাজীপুরের শ্রীপুর উপজেলায় শুরু হয়েছে ভ্রাম্যমান বইমেলা।

উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় এবং উপজেলা পরিষদ অডিটোরিয়ামে গত বুধবার দুপুর থেকে শুরু হওয়া এ বই মেলা চলবে আগামী ১৬ নভেম্বর শনিবার রাত পর্যন্ত।

ভ্রাম্যমান বই মেলা দেখতে আশা শ্রীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেনীর ছাত্রী মীম আক্তার বলেন, আমি এমন মেলায় প্রথম। বিজ্ঞান ও গল্পের বই গুলো আমার প্রিয় যা এখানে পেয়েছি।

বিশ্ব সাহিত্য কেন্দ্রের সিনিয়র ইনচার্জ দেলোয়ার হোসেন ডালিমের দেয়া তথ্যমতে, আলোকিত মানুষ গড়ার লক্ষ্যে সমগ্র বাংলাদেশেই বিশ্ব সাহিত্য কেন্দ্রের এমন কার্যক্রম চলছে। ভ্রাম্যমান বইমেলায় বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রকাশনাসহ দেশ-বিদেশের প্রখ্যাত প্রকাশনা প্রতিষ্ঠান কর্তৃক প্রকাশিত ১০ হাজারের বেশী বিখ্যাত বই রয়েছে। এ উপজেলায় প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত বিশ্ব সাহিত্য কেন্দ্রের বই গুলো ৩০% কমিশন দেয়া হয়। তবে স্কুল লাইব্রেরীর জন্য ৩৫% কমিশন রয়েছে। এদিকে,অন্যান্য প্রকাশনীর বই গুলো ২৫% কমিশন দেয়া হয় বলেও জানান তিনি ।

ভিন্ন দেশের বই পড়ার আগ্রহীদের জন্য সুখবর দিয়ে তিনি আরো বলেন, ভারতের বই গুলো ১০০ রুপি মূল্যের বিনিময়ে ১৫০ টাকা নির্ধারন করা হয়েছে। এ বই মেলায় রান্না বিষয়ক,কম্পিউটার, স্বাস্থ্য- চিকিৎসাবিষয়ক ও সায়েন্স ফিকশন বই গুলো সকলের বিশেষ আকর্ষণ জোগাবে।

শ্রীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শফিকুল ইসলাম জানান, বই নিয়ে এমন আয়োজন শিক্ষার্থীকে জ্ঞানের প্রতি আরো উৎসাহিত করবে এবং পড়ার দিকে অধিক মনোযোগী করবে। তাই বিশ্ব সাহিত্য কেন্দ্রের এমন আয়োজনকে আমি স্বাগত জানাই।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শামছুল আরেফীন জানান, নিয়মিত বই পড়া মানুষ গুলো সবসময়ই মূল্যবোধ সম্পন্ন, বিনয়ী ও আদর্শবান হয়ে থাকে। বিশ্ব সাহিত্য কেন্দ্রের এমন উদ্যোগ অবশ্যই প্রশংসার দাবি রাখে। এ কেন্দ্রের ভ্রাম্যমান বই মেলায় শিশু, বৃদ্ধ ও মুক্তিযোদ্ধাদের জন্য আলাদা কর্ণার থাকায় অন্যরকম উৎসবের আমেজ তৈরী হয়েছে বলেও জানান তিনি।

জাহিদ/ঢাকানিউজ২৪ডটকম।