ময়মনসিংহের নাসিরাবাদ কলেজকে দেশসেরা প্রতিষ্ঠান গড়ার প্রত্যয় : নয়া অধ্যক্ষ আহমেদ শফিক

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ
শিক্ষা-দীক্ষায় গুণগত মানসম্পন্ন ও ফলফলের দিক থেকে ময়মনসিংহের ঐতিহ্যবাহী নাসিরাবাদ (বিশ্ববিদ্যালয়) কলেজকে একটি দেশসেরা কলেজে পরিণত করার প্রত্যয় ব্যক্ত করেছেন ভাষাসৈনিক মরহুম আহমেদ সালেক এর সুযোগ্য পূত্র নবনিযুক্ত অধ্যক্ষ আহমেদ শফিক। আহমেদ শফিক বলেন জীবনে কোনো অন্যায়ের কাছে মাথা নত করিনি এবং কোনো অন্যায়ের সাথে আপোষ করিনি এবং ভবিষ্যতেও করবো না। তিনি বলেন কলেজ নিয়ে আমার অনেক স্বপ্ন রয়েছে, তন্মধ্যে কলেজকে সরকারীকরণ করার পদক্ষেপ নেয়া এবং ১০ তলা একটি একাডেমিক নির্মাণ করা অন্যতম স্বপ্ন। আল্লাহ পাক যাদি সহায় হোন এবং শিক্ষকসহ সকলের আন্তরিক সহযোগীতা পেলে আমার স্বপ্নগুলো পূরণ করতে পারবো ইনআশাল্লাহ। ১১ নভেম্বর সকালে তিনি কলেজ অধ্যক্ষ হিসেবে যোগ দেন। ১২ নভেম্বর দুপুরে শিক্ষক পরিষদের এক সংর্বধনা অনুষ্ঠানে নয়া অধ্যক্ষ এ প্রত্যয় ব্যক্ত করেন। এসময় বিদায়ী ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ জাকির হোসেনকে বিদায়ী সংবর্ধনা জানানো হয়। এসময় ফুলেল শুভেচ্ছা ছাড়াও ক্রেস্ট প্রদান করা হয় নবনিযুক্ত অধ্যক্ষ ও বিদায়ী ভারপ্রাপ্ত অধ্যক্ষকে।

নাসিরাবাদ কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক মোঃ ফোরকানের পরিচালনায় সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন কলেজের সিনিয়র শিক্ষক শেখ আমজাদ আলী, মোঃ আজহারুল ইসলাম, রেজাউল করিম, জালাল উদ্দিন, মাহবুবুল আলম, মাসুম বিল্লাহ, মুর্শিদা খানম, ইসমত আরা ইয়াসমিন, লুৎফর রহমান, রেজাউল করিম সুমন, মোঃ এটিএম শফিকুল ইসলাম, তানজিলা এলিনা ও ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক আমাদের সময় স্টাফ রিপোর্টার মোঃ নজরুল ইসলাম।

কলেজে ১০টি বিষয়ে অনার্স কোর্স খোলা হয়েছে। যোগ্যতা, সততা অভিজ্ঞতা ও দক্ষতার প্রেক্ষিতে কলেজ গভর্নিং বডি কলেজের উপাধ্যক্ষ আহমেদ শফিককে ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত ময়মনসিংহের ঐতিহ্যবাহী নাসিরাবাদ (বিশ্ববিদ্যালয়) কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ দান করেছেন। নতুন অধ্যক্ষের নেতৃত্বে এই কলেজটি শিক্ষার গুণগত মানসম্পপ্নœ একটি আদর্শ সুন্দর কলেজে রূপান্তর হবে বলে দৃঢ় আশাপোষন করেন কলেজ গভর্নিং বডির সভাপতি মোঃ আমিনুল হক শামীম সিআইপি।

আহমেদ শফিক কৃতিত্বের সাথে বাংলায় অনার্স ও মাস্টার্স পাস করার পর ১ জুলাই ২০০০ সালে নাসিরাবাদ কলেজে প্রভাষক পদে যোগদান করেন এরপর ৬ এপ্রিল ২০১৫ উপাধ্যক্ষ পদে যোগদান করেন । এরপর ৬ সেপ্টেম্বর ২০১৭ সালে অধ্যক্ষের চলতি দায়িত্ব দায়িত্ব দেয়া হয় তাকে। নিয়োগ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে গভনির্ং বডি কর্তৃক নিয়োগপত্র লাভের পর ২০১৯ সালের ১১ নভেম্বর সকাল সাড়ে ১০টায় পূর্ণাঙ্গ অধ্যক্ষ হিসেবে যোগদান করেন আহমেদ শফিক।

এদিকে ভাষাসৈনিক মরহুম আহমেদ সালেক এর পূত্র আহমেদ শফিককে ময়মনসিংহের ঐতিহ্যবাহী নাসিরাবাদ (বিশ্ববিদ্যালয়) কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ দান করায় এবং যোগদান করায় ময়মনসিংহের জনপ্রতিনিধিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ গভনির্ং বডিকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানোর পাশাপাশি নুতন অধ্যক্ষের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেছেন। পৃথক বিবৃতিতে তারা নতুন অধ্যক্ষের নেতৃত্বে এই কলেজটিতে সুষ্ঠু শিক্ষার পরিবেশ বজায় রেখে একটি আদর্শ সুন্দর কলেজে করবেন এবং দেশসেরা ফলাফল অর্জন উপযোগী প্রতিষ্ঠানে রূপান্তর করবেন, এটাই সকলের প্রত্যাশা।

অভিনন্দন জ্ঞাপনকারী বিবৃতিতাদাগণ হলেন, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, ময়য়নসিংহ জেলা নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান খান ও সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নূরুল আমীন কালাম, গণকণ্যাণ পরিষদ (জিকেপি) নির্বাহী পরিচালক, শম্ভুগঞ্জ জিকেপি কলেজের প্রতিষ্ঠাতা ও গভর্নিং বডির সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবক ড. মোঃ সিরাজুল ইসলাম, ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাবের সভাপতি এফ.এম এ সালাম ও সাধারণ সম্পদক মোঃ নজরুল ইসলাম।