প্রবাসী ভোটারদের নিবন্ধন কার্যক্রম শুরু: সিইসি

নিউজ ডেস্ক:    প্রবাসী ভোটারদের নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিদের মাধ্যমে এই নিবন্ধন কার্যক্রম শুরু হয়।

ভিডিও কনফারেন্সের মালয়েশিয়া প্রান্তে অবস্থান করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

উদ্বোধনী অনুষ্ঠানে সিইসি বলেন, বাংলাদেশের নাগরিকরা বিশ্বের যে প্রান্তেই থাকুক পর্যায়ক্রমে তাদেরকে ভোটার করা হবে। প্রায় ৯০ লাখ ভোটারযোগ্য বাংলাদেশি নাগরিক বিশ্বের বিভিন্ন প্রান্তে বাস করছেন। তাদের অধিকাংশের জাতীয় পরিচয়পত্র নেই। তারা ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারেননি। বর্তমান সময়ের প্রেক্ষাপটে প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র সরবরাহ, ভোটার হিসেবে নিবন্ধন হওয়ার সুযোগ এবং ডাকযোগে ভোটাধিকার প্রয়োগের সুযোগ করে দেওয়া ইসির বড় দায়িত্ব।

অনলাইনে ভোটার নিবন্ধনের প্রক্রিয়ার কথা উল্লেখ করে সিইসি বলেন, প্রবাসী বাংলাদেশিদের নিবন্ধনের ক্ষেত্রে কতগুলো ধাপ অনুসরণ করা হবে। তারা অনলাইনে ওয়েবপোর্টালের মাধ্যমে বিদেশে বসেই আবেদন করতে পারবেন। আবেদনে দেওয়া ঠিকানার ভিত্তিতে উপজেলা, থানা নির্বাচন অফিসের মাধ্যমে সরেজমিনে যাচাই-বাছাই করা হবে। তারপরে তাদের কার্ড প্রিন্ট করে সংশ্নিষ্ট দেশে পৌঁছে দেওয়া হবে। কার্ড পাওয়ার জন্য কাউকে দেশে আসতে হবে না। সিইসি বলেন, ভোটার তালিকায় অন্তর্ভুক্তির জন্য কোনও দালালের কাছে যাওয়ার দরকার নেই। কারো সহযোগিতা নিয়ে নিজেরাই অনলাইনের মাধ্যমে এটি পূরণ করতে পারবেন।

ইসি সচিবালয় সূত্র জানায়, প্রবাসী বাংলাদেশিরা একটি নির্দিষ্ট ওয়েবসাইটে (services.nidw.gov.bd) গিয়ে একটি সফটওয়্যারের মাধ্যমে ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে পারবেন। মালয়েশিয়া ছাড়া যুক্তরাজ্য, দুবাই ও সৌদি আরবের প্রবাসীরা আপাতত এই সুযোগ পাবেন। পর্যায়ক্রমে অন্যান্য দেশে অবস্থানরত বাংলাদেশিদেরও এ সুযোগ দেওয়া হবে।

এর আগে সিঙ্গাপুরে বসবাসরত প্রবাসীদের ভোটার করার সিদ্ধান্ত নিয়েছিল ইসি। তবে এ বিষয়ে যথাসময়ে সিঙ্গাপুর সরকারের কাছ থেকে অনুমতি না পাওয়ায় সেটা সম্ভব হয়নি। পরে ইসি তাদের সিদ্ধান্ত পাল্টে মালয়েশিয়া থেকে অনলাইনে নিবন্ধনের পদক্ষেপ শুরু করে।

ইসির সিনিয়র সচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

এসময় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, রফিকুল ইসলাম, কবিতা খানম ও সাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন। অন্যদিকে মালেয়শিয়ার রাজধানী কুয়ালালামপুরে বাংলাদেশ হাই কমিশনে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ সচিব সেলিম রেজা, হাইকমিশনার শহিদুল ইসলাম ও ডেপুটি হাই কমিশনার ওয়াহিদ আহমেদ।