পঞ্চগড়ে আগাম আলু চাষে ভালো দামের আশা

জেলা প্রতিনিধি: পঞ্ঝগড় জেলায় এবার বিস্তীর্ণ জমিতে আগাম জাতের আলুর চাষ করেছেন কৃষকরা। ভাল দাম পাওয়ার আশায় তারা আলুর পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা কার্যালয় সূত্রে জানা গেছে, জেলায় এবার চার হাজার দু’শ হেক্টর জমিতে আগাম আলুর চাষ হয়েছে।

জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হানিফ জানান, আগামা আলু চাষ কৃষকদের জন্য বেশ লাভজনক। পঞ্চগড়ের জমি অপেক্ষাকৃত উঁচু। সাধারণত উঁচু জমিতে আগাম আলু চাষ করা যায়।

তিনি বলেন, এবার আগাম শীতের প্রভাব না থাকায় পঞ্চগড়ের কৃষকরা আলুতে স্প্রে করা থেকে বিরত রয়েছেন। এ কারণে কৃষক এবার আগাম আলু চাষে লাভবান হতে পারবেন।

তিনি জানান, আলুর ছত্রাক নাশক রোগের জন্য কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়েছে। এ ছাড়াও কৃষি বিভাগের মাঠ পর্যায়ের কর্মকর্তাগণ আগাম আলু চাষীদের প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করছেন।

পঞ্চগড়ের সোনাহার এলাকার কৃষক আব্বাস আলী জানান, আগাম আলু চাষে খরচ কম, স্প্রে তেমন করতে হয় না এবং দাম ভাল পাওয়া যায়। কৃষক আব্বাস এবার ৬ বিঘা জমিতে আগাম আলুর চাষ করেছেন, প্রয়োজনীয় সার ও সেচ দেওয়ার কাজ শেষ করে আলুর গাছের গোড়ায় মাটি তুলে দিচ্ছেন। এখন থেকে ১৫ দিনের মধ্যে তিনি আলু তুলে বাজারে বিক্রি করতে পারবেন বলে আশা করছেন।

তিনি জানান, আলুর বীজ, সার, সেচ ও অন্যান্য খরচসহ তার মোট খরচ হয়েছে প্রায় ৬০ হাজার টাকা। প্রায় ২ লাখ টাকার আলু বিক্রি করার আশা করছেন উল্লেখ করে কৃষক আব্বাস জানান, বিগত বছরও তিনি আগাম জাতের আলু চাষ করে খরচ বাদে দেড়লাখ টাকা আয় করেছেন।