আবারো ভিসির দায়িত্ব পেলেন ড. মো. আখতারুজ্জামান

নিউজ ডেস্ক:   ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য পদে পুনরায় র্নিয়োগ পেয়েছেন বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। আগামী চার বছর তিনি এ দায়িত্ব পালন করবেন। বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদের আদেশক্রমে  রোববার শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

সিনিয়র সহকারী সচিব নীলিমা আফরোজ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩-এর আর্টিকেল ১১ (১) অনুযায়ী সিনেট কর্তৃক মনোনীত প্যানেল থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে চার বছর মেয়াদে নিয়োগ দেওয়া হলো।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলর চাইলে তাকে (আখতারুজ্জামান) যেকোনো সময় দায়িত্ব থেকে অব্যাহিত দিতে পারবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হওয়ায় উপাচার্যের দায়িত্ব পাওয়া আখতারুজ্জামান সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করবেন।`

এর আগে চলতি বছরের জুলাইয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট অধিবেশনে উপাচার্য প্যানেল চূড়ান্ত করা হয়। প্যানেলে ছিলেন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মাকসুদ কামাল। এ প্যানেল থেকেই রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য নিয়োগ দিয়েছেন ড. আখতারুজ্জামানকে।

উল্লেখ্য, ২০১৭ সালের সেপ্টেম্বরে ড. আখতারুজ্জামান প্রথমবারের মতো ঢাবি উপাচার্য পদে নিয়োগ পান