ময়মনসিংহ শিক্ষা বোর্ডে প্রথম পাবলিক জেএসসি পরীক্ষা শান্তিপূর্ণভাবে সম্পন্ন

মো. নজরুল ইসলাম,ময়সনসিংহ:
ময়মনসিংহ শিক্ষা বোর্ডের অধীনে জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা (জেএসসি) প্রথম দিনে ১২৫টি কেন্দ্রে সুষ্ঠু ও শান্তিপূর্নভাবে পরীক্ষা সম্পন্ন হয়েছে। মোট পরীক্ষার্থী ছিলো ১ লাখ ৪৮ হাজার ৫১০ জন পরীক্ষার্থীর মাঝে প্রথম দিনের পরীক্ষায় অংশ নেয় ১লাখ ৪৫ হাজার ৫১২জন, পরীক্ষার্থী অনুপস্থিত ছিলো মোট ২ হাজার ৯৯৮জন, অনুপস্থিতির হার ২.০১ শতাংশ। তন্মধ্যে একজন কক্ষ পরিদর্শক ও ১৮জন শিক্ষার্থী বহিষ্কৃত হয়েছে।
শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল জানান, ময়মনসিংহের গফরগাও উপজেলায় ১২৬ নং জেএসসি পরীক্ষা কেন্দ্র গফরগাঁও খায়রুল্লাহ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের কক্ষ পরিদর্শক ফাতেমা আক্তার এবং অসদুপায় অবলম্বনের দায়ে ৫জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। কক্ষ পরিদর্শক ফাতেমা আক্তার গফরগাওয়ের উথুলী নিম্ন মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা। এছাড়া জামালপুরের সানন্দাবাড়ি বহুমূখী উচ্চ বিদ্যালয়ে ২৩০ নং কেন্দ্রে মোট ১৩ জন শিক্ষার্থী বহিস্কার হয়েছে। এই নিয়ে দুই কেন্দ্রে মোট একজন কক্ষ পরিদর্শক ও ১৮জন শিক্ষার্থী বহিষ্কৃত হয়েছে। এছাড়া আর কোনো কোনো কেন্দ্রে বহিষ্কার হয়নি।

শনিবার ময়মনসিংহ সদরের ময়মনসিংহ জিলা স্কুল, বিদ্যাময়ী সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় ও বিদ্যাগঞ্জ রানী রাজবালা বহুমূখী উচ্চ বিদ্যালয়সহ ৩টি কেন্দ্র পরিদর্শন শেষে ময়মনসিংহ বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান ও শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. গাজী হাসান কামাল সাংবাদিকদের প্রতিক্রিয়া ব্যক্ত করে নতুন শিক্ষা বোর্ডে সীমিত জনবল দিয়ে নকলমুক্ত পরিবেশে সুন্দর ও সুশৃংখলভাবে প্রথম দিনের পরীক্ষা সম্পন্ন হওয়ায় আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেন। সুষ্ঠুভাবে যাতে সকল পরীক্ষা সম্পন্ন হয় তার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

২ নভেস্বর শনিবার পরীক্ষার (জেএসসি) পরীক্ষার মধ্য দিয়ে ১১তম শিক্ষা বোর্ড- ময়মনসিংহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডের পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে । এই বোর্ডের অধীনে মোট ১ হাজার ৪শত ৯০টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী অংশ নেয়। এ বোর্ডের অধীনে পরীক্ষা কেন্দ্র ময়মনসিংহে-৪৮, নেত্রকোনায় ২৬, জামালপুরে ৪১ ও শেরপুরে ১০টি রয়েছে । ময়মনসিংহ শিক্ষা বোর্ড প্রতিষ্ঠার দুই বছর পর প্রথমবারের মতো পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছ
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড, ময়মনসিংহ’র চেয়ারম্যান অধ্যাপক ড. গাজী হাসান কামাল জানান, নতুন এই বোর্ডের অধীনে প্রথম পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. গাজী হাসান কামাল বলেন প্রশাসন, শিক্ষক, শিক্ষার্থী অভিভাবকসহ সকলের আন্তরিক সহযোগিতার ফলে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ১ম দিনের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ময়মনসিংহের বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি বলেন, প্রতিটি পাবলিক পরীক্ষা সুষ্ঠু ও সুন্দরভাবে গ্রহণ করা জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালণে নির্দেশনা দেয়া আছে। আশাকরি এই বোর্ডের সকল পরীক্ষা যাতে আরো ভালোভাবে সম্পন্ন হবে। তার জন্য জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হয়েছে।

গত ২৮ আগস্ট ২০১৭ সালে ময়মনসিংহ শিক্ষা বোর্ড গঠনের প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। বাংলাদেশের সাধারণ শিক্ষা বোর্ডের মধ্যে এই শিক্ষা বোর্ড ৯ম বোর্ড। সকল শিক্ষা বোর্ডের মধ্যে ১১তম শিক্ষা বোর্ড।