গ্রামীণফোন-রবির সঙ্গে বিরোধের নিষ্পত্তি আদালতে: অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক:    দেশের দুই শীর্ষ মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ও রবির কাছে বকেয়া পাওনা নিয়ে বিটিআরসির সঙ্গে যে বিরোধ চলছে তা আদালতের মাধ্যমে নিষ্পত্তি হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার সন্ধ্যায় সচিবালয়ে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা ও ক্রয় কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘আমরা আন্তরিকভাবে চেষ্টা করেছি সমঝোতার মাধ্যমে সমস্যার সমাধান করতে। কিন্তু তারা (মোবাইল ফোন অপারেটর) সরকারকে সহযোগিতা করেনি। তারা আদালতের মাধ্যমে সমাধান করতে আগ্রহী। ফলে এ বিষয়ে আদালত যে সিদ্ধান্ত দেবে, সেটি কার্যকর হবে।’

বিটিআরসির দাবি, গ্রামীণফোন ও রবির কাছে তাদের পাওনা প্রায় ১৩ হাজার কোটি টাকা।

বুধবার বৈঠক শেষে এ বিষয়ে সর্বশেষ অগ্রগতি জানতে চান সাংবাদিকরা। জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘সরকারের পক্ষ থেকে কয়েকদফা বৈঠক করা হয়। আমরা বলেছি বকেয়ার কিছু অংশ পরিশোধ করতে। তারা করেনি, বরং আদালতে চলে গেছে। এখন সরকারের কিছু করার নেই। আদালতের মাধ্যমেই বিষয়টি নিষ্পত্তি হবে। এর জন্য আরও অপেক্ষা করতে হবে।’

এদিকে, আন্তজার্তিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) কর্তৃক জাতীয় দলের টেস্ট ও টি-২০ এর অধিনায়ক সাকিব আল হাসানকে নিষিদ্ধ করার ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক’ বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী। বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সাবেক সভাপতি মুস্তফা কামাল মনে করেন, এটি সাকিবের জন্য যেমন দুঃখজনক, তেমনি দেশের ভাবমূর্তিও ক্ষুণ্ণ হয়েছে।

শাস্তি কমানোর সুযোগ রয়েছে কি-না– এ প্রশ্নের জবাবে মুস্তফা কামাল বলেন, মনে হয় নেই। কারণ, আইসিসি ম্যাচ ফিক্সিং পছন্দ করে না। এ ক্ষেত্রে আপসহীন আইসিসি।

উল্লেখ্য, জুয়াড়ির অনৈতিক প্রস্তাব গোপন করায় দুই বছরের নিষেধাজ্ঞা পেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। এর মধ্যে এক বছরের সাজা স্থগিত রাখা হয়েছে।