মেঘনায় ইলিশ শিকারের দায়ে ৪ জেলের কারাদণ্ড

নিউজ ডেস্ক:   মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার মেঘনা নদীতে অভিযান চালিয়ে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকারের দায়ে ৫ জেলেকে আটক করেছে কোস্টগার্ড। বুধবার দুপুরে তাদেরকে আটক করা হয়। এসময় ৪ জেলেকে ৭দিন করে বিনাশ্রম কারাদণ্ড ও এক জেলেকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। আটককৃতদের কাছ থেকে ১লাখ মিটার কারেন্টজাল ও ৩ টি মাছ ধরার নৌকা জব্দ করা হয়।

আটককৃত জেলেরা হলো, মো. নজরুল ইসলাম(৪৫), মাহমুদ হোসেন (৩৩), মো. ইয়াসিন মিয়া(১৯), মো. মোফাজ্জল হোসেন(২৮), মো. ইসমাইল(২৪)। তারা সবাই উপজেলার হোসেন্দী ইউনিয়নের রঘুরচর গ্রামের বাসিন্দা।

গজারিয়া কোস্টগার্ড ইনচার্জ (এসইপিও) মো. ইয়াহিয়া জানান, উপজেলার মেঘনা নদীর মোহনা ও রঘুরচর এলাকার মেঘনা নদীতে নৌ-পুলিশ, উপজেলা মৎস অফিসার আসলাম হোসেন শেখ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. হাসান সাদীর নেতৃত্বে যৌথ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ১লাখ মিটার কারেন্টজাল, মাছ ধরার তিনটি নৌকাসহ ৫ জেলেকে আটক করা হয়। দেশের চলমান মা ইলিশ সংরক্ষণ ও ইলিশ রক্ষা অভিযানের অংশ হিসেবে এ অভিযান চালানো হয় বলে জানান তিনি।

ইউএনও মো. হাসান সাদী জানান, আটককৃত জেলেরা সরকারি আইন ও প্রজ্ঞাপন অমান্য করে ইলিশ নিধন করছিলো। দণ্ডবিধির ১৮৮ ধারা মোতাবেক ৪ জনকে ৭দিন করে কারাদণ্ড ও ১ জনকে ১৯৫০/৪ধারা ভঙ্গ করায় ৫হাজার টাকা জরিমানা করে ছেড়ে দেওয়া হয়। সাজাপ্রাপ্ত জেলেদের মুন্সীগঞ্জ জেলহাজতে প্রেরণ করা হয়েছে।