মহারাষ্ট্র ও হরিয়ানায় বিধানসভা নির্বাচন শুরু

নিউজ ডেস্ক:     ভারতের মহারাষ্ট্র ও হরিয়ানা বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। মহারাষ্ট্রে নির্বাচনে লড়াইয়ের ময়দানে ৩২৩৭ প্রার্থী। অন্যদিকে হরিয়ানায় লড়ছেন ১১৬৯ জন। এই দুই রাজ্যের পাশাপাশি সবমিলিয়ে মোট ১৭টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের আরও ৫১টি আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। দুই রাজ্যেই ক্ষমতায় ফিরতে মরিয়া বিজেপি। আর কংগ্রেস পুরনো আসন ধরে রাখার লড়াই।

হরিয়ানায় শাসক দল বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে রয়েছে কংগ্রেস ও ইন্ডিয়ান ন্যাশনাল লোক দল। অন্যদিকে মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনা জোটের বিরুদ্ধে লড়াই কংগ্রেস-এনসিপি জোটের। মহারাষ্ট্রেও ক্ষমতায় রয়েছে বিজেপিই। নির্বাচনের ফলপ্রকাশ ২৪ অক্টোবর।

ভোট গ্রহণ পর্ব অবাধ ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে ব্যবস্থা করা হয়েছে কড়া নিরাপত্তা। প্রতিটি জেলায় জেলায় নজরদারি চালাবে নির্বাচনে যুক্ত বিশেষ প্রতিনিধিদের দল।

দেশটির সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, দুই রাজ্যের নির্বাচন প্রক্রিয়া শান্তিপূর্ণ ভাবে পরিচালনা করতে হরিয়ানায় থাকছে ১ লক্ষ ৭ হাজার ৪৮৬ জন ভোটকর্মী ও মহারাষ্ট্রে থাকছেন ১ লক্ষ ১৬ হাজার ৪৯৫ জন ভোটকর্মী। হরিয়ানায় মোট ১৯ হাজার ৪২৫টি পোলিং স্টেশনে ভোট গ্রহণ হবে। অন্যদিকে মহারাষ্ট্রে মোট পলিং স্টেশনের সংখ্যা ৯৫ হাজার ৪৭৩।

নরেন্দ্র মোদি দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর তাঁর সরকারের কাজের এটিই প্রথম পরীক্ষা। মোদি ক্ষমতায় এসেই কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়া হয়েছে। সেইসঙ্গে আসামে প্রকাশিত হয়েছে নাগরিক পঞ্জি। তার মধ্যেই দু’রাজ্যেই এখন এক দফায় ভোট। তথ্য সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া।