ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণ দেওয়া হবে :ভূমিমন্ত্রী

নিউজ ডেস্ক:    ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ‘ভূমি অধিগ্রহণের পর জমির মালিকদের একটি স্বচ্ছ ও জবাবদিহিমূলক ক্ষতিপূরণ প্রদানের জন্য একটি সফটওয়্যার অ্যাপ্লিকেশন ইতোমধ্যে ঢাকা ডিসি অফিসে পরীক্ষামূলকভাবে চালু হয়েছে। পর্যায়ক্রমে পুরো দেশে ক্ষতিপূরণ প্রদানের এ স্বয়ংক্রিয় ব্যবস্থা চালু করা হবে’। গতকাল মঙ্গলবার ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে (এলএটিসি) ‘৭ম উচ্চতর ভূমি ব্যবস্থাপনা কোর্স’ এ অংশগ্রহণকারী ২৫ জন অতিরিক্ত জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের সঙ্গে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘জনগণকে সেবা প্রদান করার জন্য সম্পূর্ণ ভূমি ব্যবস্থাপনা অটোমেশনসহ আমরা প্রয়োজনীয় সব উদ্যোগ গ্রহণ করেছি। আমরা উদ্ভাবনী চিন্তা নিয়ে এগোচ্ছি’। মন্ত্রী এসময় উপস্থিত সবাইকে প্রশিক্ষণার্থীদের উদ্ভাবনমূলক আইডিয়া থাকলে তা জানাতে বলেন।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, ভূমি ব্যবস্থা ডিজিটালাইজেশনে এ মুহূর্তে যেসব চ্যালেঞ্জ আসছে, আমরা সেসব সমাধানে চেষ্টা করে যাচ্ছি। ভূমি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী প্রশিক্ষণার্থীদের উদ্দেশে বলেন, আরো গতিশীল, বেগবান ও কার্যকর ভূমি ব্যবস্থাপনা গড়ে তুলতে আমাদের একযোগে কাজ করে যেতে হবে। ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. আব্দুল হাইয়ের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুল হক, যুগ্মসচিব মো. আব্বাছ উদ্দিন ও প্রদীপ কুমার দাস, এলএটিসির উপপরিচালক এবিএম সিরাজুল হক প্রমুখ।