প্রতিবন্ধীদের জন্য বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়িত হচ্ছে: সমাজকল্যাণ মন্ত্রী

নিউজ ডেস্ক:   সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এম পি বলেন, প্রতিবন্ধীদের জীবনমানোন্নয়নে বিশাল কর্মযজ্ঞ বাস্তবায়িত হচ্ছে। প্রতিবন্ধীদের প্রকৃত সংখা নিরুপনে দেশব্যাপী প্রতিবন্ধী সনাক্তকরণ জরিপের কাজ চলমান রয়েছে।

মন্ত্রী রাজধানীর মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস ২০১৯ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদা মিন আরা এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মিজ্ জুয়েনা আজিজ ।

মন্ত্রী বলেন, সর্বশেষ তথ্যানুযায়ী দেশে এ পর্যন্ত সনাক্তকৃত প্রতিবন্ধী ব্যক্তির সংখ্যা ১৭ লক্ষ ২৪২ জন। যার মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী হিসেবে ২লক্ষ ৩২ হাজার ৯শত ৬ জনকে শণাক্ত করা হয়েছে বলে মন্ত্রী জানান। সকল প্রতিবন্ধীকে চলতি অর্থবছরে সকল প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হবে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দেশের অবহেলিত পশ্চাদপদ, উপেক্ষিত ও পিছিয়ে পড়া মানুষের কল্যাণের জন্য এবং তাদের অধিকারকে সংরক্ষিত করার সুমহান প্রত্যয় নিয়ে কাজ করছেন। তিনি একজন প্রতিবন্ধী বান্ধব নেত্রী, তিনি প্রতিবন্ধীদের জন্য তার নিরলস প্রচেষ্টা দিয়ে একের পর এক কর্মসূচী বাস্তবায়িত করে যাচ্ছেন।

প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এম পি বলেন, প্রতিবন্ধীদের অবহেলা না করে তাদের পাশে দাঁড়াতে হবে। দৃষ্টি প্রতিবন্ধীদের জনসম্পদে পরিণত করলে তারা দেশের উন্নয়নে ভুমিকা রাখতে পারবে।

পরে মন্ত্রী ২০১৯ সালে অনুষ্ঠিত এস.এস.সি ও এইচ.এস.সি পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত মোট ৫০ জন মেধাবী দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর মাধ্যে সম্মাননা সনদসহ চেক বিতরণ করেন এবং দৃষ্টি প্রতিবন্ধীদের হাতে স্মার্ট সাদা ছড়ি তুলে দেন।  দিবসটি উপলক্ষে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন চত্বরে একটি বর্ণ্যাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়।