র‌্যাগিং বন্ধে শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি করা হবে: শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক:    শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, র‌্যাগিং বন্ধে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি করা হবে। কোনো শিক্ষার্থী অন্যের দ্বারা যেন শারীরিক ও মানসিকভাবে নিগৃহীত না হয়।

তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে র‌্যাগিং ও যৌন নির্যাতনসহ সব নিপীড়ন বন্ধে সবাইকে সতর্ক থাকতে হবে। এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে বিশেষ সেল গঠন করা যেতে পারে বলেও জানান মন্ত্রী।

রোববার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘মাদ্রাসা এডুকেশন ম্যানেজমেন্ট অ্যান্ড ইনফরমেশন’ শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

ডা. দীপু মনি বলেন, মাদ্রাসা শিক্ষার আধুনিকায়নে তথ্যপ্রযুক্তির প্রয়োগ সংশ্নিষ্ট সবার সেবা প্রাপ্তিকে সহজ করবে এবং নতুন সফটওয়্যার ব্যবহার মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও মন্ত্রণালয়ের যোগাযোগ আরও দ্রুত ও স্বচ্ছ করবে।

তিনি বলেন, মানসম্পন্ন শিক্ষা অর্জনে সরকার কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে সরকার শিক্ষক প্রশিক্ষণে বিশেষ গুরুত্ব দিচ্ছে। তথ্যপ্রযুক্তির সুবিধা কাজে লাগিয়ে কর্মস্থলে বসেই অনেক প্রশিক্ষণ নেওয়া যাবে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশি মো. শাহাবুদ্দিন আহমেদ অনুষ্ঠানে বলেন, মাদ্রাসা শিক্ষার্থীদের সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে হবে, যাতে তারা দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের দায়িত্বপ্রাপ্ত সচিব মাহমুদ উল হক, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক।