ময়মনসিংহ বিভাগের ৫ম প্রতিষ্ঠাবার্ষিকীতে ব্রহ্মপূত্র তীরে বাঁধকাম মহাসড়ক, নগরীর রাস্তা প্রশস্ত, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় স্থাপন দাবী

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ,
ময়মনসিংহবাসীর দীর্ঘদিনের দাবী দেশের অষ্টম ময়মনসিংহ বিভাগ প্রতিষ্ঠার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ ও শুছেচ্ছা জানিয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ময়মনসিংহ বিভাগের চার বছর পূর্তি ও ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে খননকৃত ব্রহ্মপূত্র নদের মাটি দিয়ে দেওয়ানগঞ্জ-জামালপুর-ময়মনসিংহ-টোক-ভৈরব বাজার পর্যন্ত প্রায় ২৮৩ কিলোমিটার দৈর্ঘ্যের ব্রহ্মপূত্র তীরবর্তী জমিতে কমপক্ষে দুইশত ফুট প্রশস্ত করে বাধঁকাম মহাসড়ক নির্মাণ এবং নদের তীরের সুবিশাল চরাঞ্চলের অনাবাদি জমিতে শিল্প-কারখানা প্রতিষ্ঠার মাধ্যমে শিল্প বিপ্লব ঘটানো, অবিলম্বে জনস্বার্থে বিভাগীয় শহরের প্রধান প্রধান রাস্তাগুলো ৪ লেনে উন্নীত করে শহরের সকল রাস্তা প্রশস্ত করা, ময়মনসিংহ শহরের মাঝখান দিয়ে চলমান রেল লাইনটি স্থানান্তর করা বিশেষ প্রয়োজন। ত্রিশালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর স্থাপনের ইতিপূর্বে সরকারের নেয়া নীতিগত সিদ্ধান্তের বাস্তবায়ন। ময়মনসিংহে মেডিকেল বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ বিভাগ উন্নয়ণ কর্তৃপক্ষ গঠন,শম্ভুগঞ্জ ব্রহ্মপূত্র নদের ব্রীজের টোল আদায় বন্ধ করা, গাজীপুর-ময়মনসিংহ পর্যন্ত এলিভেটেট এক্সপ্রেসওয়ে, দেওয়ানগঞ্জে যমুনা নদীর তলদেশে রেল ও সড়ক পথসহ ট্যানেল নির্মাণ, নতুন বিভাগীয় শহর দ্রুত বাস্তবায়ন, ময়মনসিংহ মেট্রোপলিটন পুলিশ গঠন, ঢাকা থেকে ময়মনসিংহ-জামালপুর-তারাকান্দি হয়ে বঙ্গবন্ধু যমুনাসেতু পর্যন্ত ডুয়েল গেজ ডাবল রেললাইন স্থাপন করে প্রতি ঘন্টায় যাত্রীবান্ধব ট্রেন চালুসহ নানা দাবী জানানো হয়। ময়মনসসিংহ জেলা নাগিরেক আন্দোলনের অনুষ্ঠানে এসব দাবী বাস্তবায়নের দাবী জানানো হয়।

বিভাগ বাস্তবায়নের দাবীতে দীর্ঘ ২৬ বছর ধরে আন্দোলনকারী সংগঠন ময়মনসসিংহ জেলা নাগিরেক আন্দোলন বিভাগের চার বছর পূর্তি ও ৫ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করে।
রবিবার (১৩ অক্টোবর ) রাতে কেক কাটার পর এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা নাগরিক আন্দোলনের সভাপতি অ্যাডভোকেট আনিসুর রহমান খাঁন।

জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। জেলা নাগরিক আন্দোলনের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নূরুল আমীন কালামের পরিচালনায় সভায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন নাজিম উদ্দিন আহম্মেদ এমপি, মনিরা সুলতানা মনি এমপি, ময়মনসিংহের বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি, অতিরিক্ত ডিআইজি ড. আক্কাছ উদ্দিন ভূইঁয়া, জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান, পুলিশ সুপার শাহ মোঃ আবিদ হোসেন, জেলা আইবজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জালাল উদ্দিন খান, জেলা গণফোরাম সভাপতি অ্যাডভোকেট এএইচএম খালেকুজ্জামান, জেলা সিপিবি সভাপতি অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, জেলা আওয়ামীলীগ যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী আজাদ জাহান শামীম ও ময়মনসিংহ বিভাগীয় প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম প্রমূখ।
অনুষ্ঠানে বিভাগীয় ও জেলা পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীগণ অংশ নেন।

উল্লেখ্য, ব্রিটিশ সরকার ১৭৮৭ সালের ১মে ময়মনসিংহ জেলা এবং ১৮২৯ সালে ঢাকা বিভাগ প্রতিষ্ঠা করে। ঢাকা বিভাগ প্রতিষ্ঠার ১৮৬ বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ১৩ অক্টোবর ময়মনসিংহকে বাংলাদেশের অষ্টম প্রশাসনিক বিভাগ প্রতিষ্ঠা করেন।