দুদক চেয়ারম্যানের পদত্যাগ চান ব্যারিস্টার তাপস

নিউজ ডেস্ক:   বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুর বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেওয়ায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যানের পদত্যাগ দাবি করেছেন ব্যারিস্টার ফজলে নূর তাপস।

সোমবার উচ্চ আদালতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ দাবি জানান ফজলে নূর তাপস।

ব্যারিস্টার তাপস বলেন, ‘দুদকের চেয়ারম্যান যদি বলতে চান বা বলে থাকেন, তিনি কোনো প্রভাবের কারণে এ ব্যবস্থা নেননি, তাহলে তিনি শপথ ভঙ্গ করেছেন। সে কারণেই তার অবশ্যই পদ থেকে সরে যাওয়া উচিত।’

দুদক চেয়ারম্যান পদত্যাগ করবেন কি না, এটা তার নিজস্ব বিষয় বলে মন্তব্য করেছেন সংস্থাটির আইনজীবী খুরশীদ আলম।

বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুর নেতৃত্বাধীন পর্ষদ ২০১২ সালের এপ্রিল থেকে ২০১৩ সালের মার্চ পর্যন্ত মাত্র ১১ মাসে নজিরবিহীন অনিয়মের মাধ্যমে ৩ হাজার ৪৯৩ কোটি ৪৩ লাখ টাকা ঋণের নামে বিভিন্ন জনকে দিয়ে দেয়।

বাংলাদেশ ব্যাংক তখন তদন্ত করে বলেছিল, ‘৪০টি দেশীয় তফসিলি ব্যাংকের কোনোটির ক্ষেত্রেই পর্ষদ কর্তৃক এ ধরনের সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া পরিলক্ষিত হয় না। এই ঋণ আদায়ের সম্ভাবনাও কম।’

বেসিক ব্যাংক কেলেঙ্কারিতে ২০১৫ সালের শেষ দিকে রাজধানীর মতিঝিল, পল্টন ও গুলশান থানায় ১৫৬ জনকে আসামি করে ৫৬টি মামলা করে দুদক। এসব মামলায় বেসিক ব্যাংকের ২৭ কর্মকর্তা, ১১ জরিপকারী ও ৮১ ঋণ গ্রহণকারী ব্যক্তি, প্রতিষ্ঠানসহ ১২৯ জনকে আসামি করা হয়।