যেকোনো দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ : প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক:  প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি মনুষ্যসৃষ্ট যেকোনো দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের প্রস্তুতি আছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ববার বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস কর্মসূচির উদ্বোধন করে তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা বলেন, ‘যেকোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ সরকার বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছে। ঘূর্ণিঝড়, বন্যা, খরা, ভূমিকম্পসহ অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি হ্রাস করতে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ আন্তর্জাতিক মহলে প্রশংসিত হচ্ছে।

এ সময় প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি মনুষ্যসৃষ্ট যেকোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ প্রস্তুত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন আওয়ামী লীগ সভাপতি। একই সঙ্গে প্রাকৃতিক দূর্যোগকালীন সময়ে ঘূর্ণিঝড় প্রস্তুতি কমিটির স্বেচ্ছাসেবকদের কাজের প্রশংসা করেন তিনি।

জানা গেছে, সারা দেশে তিন লাখ গৃহহীন মানুষের জন্য দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ, প্রায় পাঁচ হাজার ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র এবং ৫৫০টি মুজিব কিল্লা, পাঁচ লাখ পারিবারিক খাদ্য গুদাম সাইলোসহ দুর্যোগ মোকাবিলার নানা প্রস্তুতি নিয়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস। এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে প্রাকৃতিক দুর্যোগ থেকে বিভিন্ন সময় সাধারণ মানুষের যানমাল রক্ষায় অবদান রাখায় ঘূর্ণিঝড় প্রস্তুতি কমিটির ৮২ জনকে পুরস্কার প্রদান করেন শেখ হাসিনা। এ সময় প্রধানমন্ত্রীকে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে দুর্যোগ সহনীয় ঘরের একটি মডেল উপহার দেওয়া হয়।