ভুয়া চালান রশিদ তৈরী করে চোরাই গরু বিক্রি করতো!

আলফাজ সরকার আকাশ,শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে গরু চোর চক্রের সাত সদস্যকে গ্রেফতার, দুটি গরু, ৭টি ভুয়া চালান বিক্রয় রশিদ বই উদ্ধার করেছে পুলিশ।

৩০ সেপ্টেম্বর রাতে উপজেলার প্রহলাদপুর ইউনিয়েনের নানাইয়াচর গ্রামথেকে দুটি গরু চুরির ঘটনায় থানায় মামলা হলে তদন্তে নামে পুলিশ। ০৪ অক্টোবর রাতে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে চোর চক্রের ৭ জনকে গ্রেফতার করে, প্রায় সোয়া লাখ টাকা মূল্যের একটি গাভী ও একটি বকনা বাছুর উদ্ধার করা হয়। এ সময় গ্রেফতারকৃতদের কাছ থেকে বিভিন্ন ধরনের গরু বাধার রশি ও বিভিন্ন বাজারে ভুয়া গরু বিক্রয়ের ৭ টি চালান রশিদ বই উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃত চোর চক্রের সদস্যরা হলো, জামলপুর জেলার ইসলামপুর থানার গোয়ালিরচর গ্রামের সাদা মিয়ার ছেলে শিপন (২৫), জামালপুর সদর থানার নাকাটি গ্রামের মোঃ রফিক মিয়ার ছেলে জনি (২৫), সিরাজগঞ্জ সদর থানার রতনকান্দি গ্রামের মৃত আব্দুল মন্ডলের ছেলে জুয়েল রানা (৩৮), জয়দেবপুর সদর থানার ভাওয়াল মির্জাপুর গ্রামের আঃ গফুর এর ছেলে এরশাদুল ইসলাম (২৫), জামালপুর জেলার ইসলামপুর থানার বেঙ্গারচর গ্রামের মোঃ আলম এর ছেলে জাবেদুর (৩০), জামলপুর জেলার মেলান্দাহ থানার চর হাতিজা গ্রামের মৃত আলেফ মিয়া ছেলে তৈয়ব আলী (২৮), জামালপুর জেলার ইসলামপুর থানার মাছবাডী পশ্চিমপাডা গ্রামের মোঃ সোনা মন্ডলের ছেলে ইব্রাহিম মিস্ত্রি (৫৫)।

গ্রেফতারকৃতরা গাজীপুর জেলার বিভিন্ন এলাকায় ভাড়া থেকে গরু চুরির কাজ করতো বলে জানায় পুলিশ। শ্রীপুর থানার উপ-পরিদর্শক শহীদুল ইসলাম মোল্লা বিপিএম জানান, গত ৩০ সেপ্টেম্বর রাতে প্রহলাদপুর ইউনিয়নের নানিয়ারচর এলাকার মজিবর রহমান তার ভাই আব্দুর রহিম এর বাড়ি থেকে ১০টি গরু চুরি করে নিয়ে যায় চোরেরা। ঐ রাত সাড়ে ৪টার দিকে প্রতিবেশী সিএনজি চালক আশরাফুল আলম গোয়াল ঘরের পাশে রাখা চালানোর জন্য তার সিএনজি নিতে এসে চুরির ঘটনা টের পেয়ে চিৎকার শুরু করে। বাড়ির লোকজন বের হয়ে দেখে তাদের গোয়াল ঘরে থাকা ৭,১৫,০০০ টাকা মূল্যমানের বিভিন্ন জাতের মোট ১০ টি গরু চুরি করিয়া নিয়া যায়। অনেক খুজা খুজি করে তাদের গরু না পেয়ে থানায় অভিযোগ করে।

অভিযোগের ভিত্তিতে পুলিশের তথ্য প্রযুক্তির মাধ্যমে গাজীপুর সদর হোতাপাড়া, জেএমপি কোনাবাড়ী থানার বিভিন্ন এলাকা ও ঢাকা আশুলিয়া এলাকায় অভিযান চালিয়ে ৭ জনকে গ্রেফতার করা হয়। পরে গাজীপুরের কালিয়াকৈর থানাধীন দক্ষিন মৌচাক মহর মার্কেট এলাকার রিয়াজ উদ্দিন চেয়ারম্যান বাগান বাড়িতে আসামী জুয়েল রানা এর হেফাজতে থাকা ছাপড়া ঘর হইতে চুরি যাওয়া দুটি গরু উদ্ধার করা হয়।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লিয়াকত আলী জানান, গ্রেফতারকৃত চোর চক্রের সদস্য। এরা নিরিহ কৃষকের গরু গুলো চুরি করে বিভিন্ন বাজারে ভুয়া রশিদ দিয়ে বিক্রি করতো। অভিযান চালিয়ে তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে দুটি গরু উদ্ধার করা হয় এবং ভুয়া ৭টি চালান রশিদ বই উদ্ধার করা হয়। বাকী গরু গুলো উদ্ধারের জন্য তাদের নিয়ে অভিযান চালাচ্ছে পুলিশ।

ঢাকানিউজ২৪ডটকম/জাহিদ।