ভারত অর্থনৈতিক সম্মেলন শুরু

নিউজ ডেস্ক: ‘ইনোভেটিং ফর ইন্ডিয়া : স্ট্রেনথদেনিং সাউথ এশিয়া, ইম্প্যাক্টিং দ্য ওয়ার্ল্ড’ এই প্রতিপাদ্য নিয়ে ভারতের নয়াদিল্লিতে দুই দিনব্যাপী ইন্ডিয়ান ইকোনোমিক সামিট-২০১৯ শুরু হয়েছে।

ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এবং কনফেডারেশন অব ইন্ডিয়া ইন্ডাস্ট্রিজের (সিআইআই) সঙ্গে যৌথ উদ্যোগে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরাম (ডব্লিউইএফ) এই সম্মেলনের আয়োজন করেছে। বিদ্যমান ভূরাজনৈতিক রূপান্তর এবং বৈশ্বিক বহুধার প্রেক্ষাপটে আঞ্চলিক গুরুত্বের কৌশলগত বিষয়ে সম্মেলনে আলোচনা হবে।

৪০টির বেশি দেশের ব্যবসায়ী, রাজনীতিবিদ, শিক্ষাবিদ, সুশীল সমাজ, আন্তর্জাতিক সংস্থা, শিল্প সংস্কৃতির ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিবর্গ, ফোরামের সদস্য দেশের প্রতিনিধি, সামাজিক উদ্যোক্তা, তরুণ নেতৃত্বসহ ৮শ’ বেশি প্রতিনিধি সম্মেলনে যোগ দিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বিকেলে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন এবং এতে বাংলাদেশের ওপর কৌশলগত সংলাপে যোগ দেবেন। শুক্রবার সমাপনী অধিবেশনেও তিনি বক্তব্য রাখবেন।

সিঙ্গাপুরের উপ-প্রধানমন্ত্রী হেং সুই কিয়েট এবং বাংলাদেশ ও ভারতসহ বিভিন্ন দেশের অনেক মন্ত্রী সম্মেলনের বিভিন্ন অধিবেশনে যোগ দেবেন।

উদ্বোধনী দিনে বাংলাদেশের প্রধানমন্ত্রী সাম্প্রতিক সময়ে বাংলাদেশের এলডিসি থেকে মধ্যম আয়ের দেশে উত্তরণসহ জিডিপি প্রবৃদ্ধি এবং অর্থনৈতিক ক্ষেত্রে সরকারের অর্জন তুলে ধরবেন।