দুইদিনব্যাপী রাওয়ার বইমেলা শুরু ৪ অক্টোবর

সুমন দত্ত: দেশে অবসরপ্রাপ্ত সামরিক অফিসারদের লেখা বই নিয়ে দুইদিনব্যাপী বইমেলার আয়োজন করতে যাচ্ছে রিটায়ার্ড আর্মড ফোর্সেস অফিসার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (রাওয়া)। আগামী ৪ ও ৫ অক্টোবর রাওয়ার মহাখালীস্থ হেলমেট কনভেনশন সেন্টারে এ অনুষ্ঠান হবে। বইমেলা সকলের জন্য উন্মুক্ত থাকবে।

বুধবার রাওয়ার ঈগল কনভেনশন সেন্টারে এক সংক্ষিপ্ত প্রেস ব্রিফিংয়ে এ ঘোষণা দেন অনুষ্ঠানের সঞ্চালক মেজর মো. মাছউদুল হাছান (অব:)। এদিন তার সঙ্গে উপস্থিত ছিলেন কর্নেল খালেদা খানম, লে. কর্নেল একেএম আনজামুল হক (অব:), লে কর্নেল শেখ আকরাম আলী(পিএইচডি) (অব:), রাওয়া চেয়ারম্যান খন্দকার নূরুল আফসার (অব:) প্রমূখ।

অনুষ্ঠানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন লে. কর্নেল আকরাম আলী (অব:) ও লে. কর্নেল খালেদা খানম (অব:)।

মেজর মো. মাছউদুল হাছান (অব:) বলেন, ৪ অক্টোবর শুক্রবার সকাল ১০ টায় বই মেলার শুভ উদ্বোধন করবেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। তিনিই অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বই মেলায় উপস্থিত থাকবেন। তার সঙ্গে থাকবেন বাংলা একাডেমী মহাপরিচালক জনাব হাবিবুল্লাহ সিরাজী, মেলায় সর্বমোট ৫০টি বইয়ের স্টল থাকবে। তার মধ্যে সামরিক পরিবারের ৪০টি ও বেসামরিক প্রতিষ্ঠানের ১০টি খ্যাতনামা প্রকাশনীর স্টল থাকবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত বই মেলা খোলা থাকবে।

লে: কর্নেল শেখ আকরাম আলী (অব:) বলেন, আমাদের সশস্ত্র বাহিনীর বহু অফিসার অবসরের পর বিভিন্ন বিষয়ের ওপর লেখালিখি করেন। কিন্তু তাদের পরিচয় জানা যায় না। কারণ তারা বিভিন্ন প্রকাশনীতে সিভিল পরিচয় দিয়ে লেখেন। তারা যাতে নিজস্ব পরিচয় দিয়ে বই লিখতে পারে সেজন্য এ ধরনের বইমেলা রাওয়ার পক্ষ থেকে আয়োজন করা হচ্ছে। তাদের লেখা বই প্রচার করার জন্যই এই উদ্যোগ নেয়া হয়েছে। ২০১৪ সাল থেকে ধারাবাহিকভাবে এই বইমেলার আয়োজন করা হচ্ছে।

লে: কর্নেল খালেদা খানম (অব:) বলেন, ভবিষ্যতে এই বইমেলা বড় পরিসরে আয়োজন করার ইচ্ছা আমাদের রয়েছে। আগামীতে আমরা ভবনের বাইরে খোলা জায়গায় এই মেলার আয়োজন করব। এতে লোকজনের অংশ গ্রহণ বাড়বে। প্রকাশনী স্টলও বাড়বে বলে তিনি আশা করেন। সামরিক বাহিনীর পরিবারের সদস্যদের লেখা বইও মেলায় প্রদর্শন করা হবে বলে তিনি জানান।

লে: কর্নেল একেএম আনজামুল হক (অব:) বলেন, প্রতিবছর বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলায় পাঠকের উপস্থিতি সন্তোষজনক। তবে তিনি আশা করেন এই মেলা আরো বড় হবে।

ঢাকানিউজ২৪ডটকম