ক্যাসিনো নিয়ে প্রশাসন দায় এড়াতে পারে না: অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক :    দেশে ক্যাসিনো চলার সঙ্গে প্রশাসনের কেউ না কেউ জড়িত থাকতে পারে বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আর এ জন্য প্রশাসন দায় এড়াতে পারে না বলেও মন্তব্য করেছেন তিনি।

বিশ্বব্যাংক ও জাতিসংঘের যৌথ আয়োজনে সড়ক নিরাপত্তার উন্নয়নবিষয়ক এক অনুষ্ঠান শেষে ঢাকার একটি হোটেলে মঙ্গলবার বিকেলে অর্থমন্ত্রী এ কথা বলেন।

জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) একটি প্রক্রিয়ার মাধ্যমে অবৈধ আয়–অর্জনকারীদের কাছ থেকে টাকা আদায় করতে হবে—এ কথা উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, ‘আগে নোটিশ দিতে হবে। জিজ্ঞাসা করতে হবে যে এই টাকা কোথায় পেয়েছ? জবাব দিতে না পারলে অন্য ব্যবস্থা। আর দিতে পারলে তাদের আয়ের সঙ্গে যোগ করে আয়কর আদায় করা হবে।’

প্রধানমন্ত্রী যখন বললেন, তখনই সবাই সজাগ হলো। সরকারি সংস্থাগুলো তাহলে এত দিন কী করল—এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘প্রশাসন জানে না—বাংলাদেশে এমন কাজ হতেই পারে না। এখানে যে সভাটি হচ্ছে, তাও প্রশাসন জানে। ক্যাসিনোর ঘটনায় প্রশাসনের কেউ না কেউ, কোনো না কোনোভাবে জড়িত থাকতে পারে। আবারও বলছি, থাকতে পারে।’

বিদেশি পর্যটক আকর্ষণে ক্যাসিনোর প্রয়োজনীয়তার পক্ষেও মত রয়েছে—এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ক্যাসিনো তো জুয়া, যা অবৈধ। এটা চলতেই পারে না। অবৈধ কাজকে সরকার আইন করে বৈধ করবে না।

অনেককে এখনো ধরা হয়নি কেন—জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এগুলো আরও দেখতে হবে। তবে অভিযান একটি ভালো কাজ। সব বাংলাদেশিকেই একে সমর্থন করা উচিত।

বিদেশিরা কীভাবে দেশে এসে এসব কাজে জড়িত হতে পারছেন—এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এটা স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেখবে।