আমি নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য : ট্রাম্প

নিউজ ডেস্ক:   শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার জন্য নিজেকে যোগ্য ব্যক্তি বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দ্বিপক্ষীয় এক বৈঠকের পর তিনি এ মন্তব্য করেন।

ট্রাম্প বলেন, ‘‌আমি নোবেল শান্তি পুরস্কার পাওয়ার যোগ্য, যদিও আমি এটি পাওয়ার আশা করি না।’

তিনি বলেন, ‌‘যদি তারা সুষ্ঠুভাবে দেয় তাহলে আমি মনে করি অনেক কিছুর জন্যই নোবেল পুরস্কার পেতে পারি। যদিও তারা সুষ্ঠু প্রক্রিয়ায় নোবেল পুরস্কার দেয় না।’

ইয়াহু নিউজের এক খবরে ট্রাম্প সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নোবেল পুরস্কার পাওয়া নিয়েও হতাশা প্রকাশ করেন। ২০০৯ সালে ওবামা শান্তিতে নোবেল পুরস্কার পাওয়ার পর যুক্তরাষ্ট্রের রক্ষণশীলদের মধ্যে হতাশা প্রকাশ করতে দেখা গিয়েছিল।

তিনি বলেন, ‌‘ওবামা প্রেসিডেন্ট হওয়ার পরপরই তাকে নোবেল পুরস্কার দেওয়া হয় এবং তিনি কী কারণে ওই পুরস্কার পেয়েছিলেন তা নিয়ে তার কোনো ধারণাই ছিল না। আপনারা জানেন, এই একটি বিষয়ে আমি তার সঙ্গে একমত।’

প্রসঙ্গত, বারাক ওবামা প্রথমবার প্রেসিডেন্ট হওয়ার দেড় বছরের বেশি সময় পর তাকে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়। নোবেল কমিটি তাদের ঘোষণায় জানায়, ‘আন্তর্জাতিক কূটনীতি শক্তিশালী করতে অসামান্য প্রচেষ্টা ও মানুষের মধ্যে সহযোগিতা’ এবং ‘পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ’ করার কারণে ওবামাকে এই পুরস্কার দেওয়া হয়।