ঢাবি ক ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ওবায়দুর রহমান সোহান, ঢাবি:  ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে মোট ৮৬টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সকাল সোয়া ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো আখতারুজ্জামান কার্জন হলের একটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। পরে সেখানে তিনি সাংবাদিকদের বলেন, “আমরা কোথাও কোন ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনার খবর পাইনি। আশা করি সুষ্ঠুভাবেই পরীক্ষাটি সম্পন্ন হবে। “

পরীক্ষা শেষেও কোন অনিয়ম বা জালিয়াতির খবর পাওয়া যায়নি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী বলেন, “পরীক্ষাকে কেন্দ্র করে কোন অনিয়ম বা দুর্ঘটনার খবর পাওয়া যায়নি। সবাই নিরাপদ এবং স্বাচ্ছন্দ্যে পরীক্ষা দিতে পেরেছে। “

এ বছর ‘ক’ ইউনিটে ১৭৯৫টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৮৮ হাজার ৯৫৫ জন।

এবার নৈর্ব্যক্তিক পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষাও দিতে হয়েছে ভর্তিচ্ছুদের। মোট ১২০ নম্বরের মধ্যে ৭৫ নম্বরের এমসিকিউ পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং ৪৫ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় পান তারা।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোন ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ। এছাড়া পরীক্ষা চলাকালে ভ্রাম্যমান আদালতের দায়িত্ব পালনের কথা বলা হয়।