ইসরায়েলে ভোট চলছে, কঠিন পরীক্ষায় নেতানিয়াহু

নিউজ ডেস্ক:   ইসরায়েলে এই বছর দ্বিতীয়বারের মতো সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ চলছে। আজ মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়। ইসরায়েলের অধিকাংশ এলাকায় ভোট চলবে রাত ১০টা পর্যন্ত। দেশটির গণমাধ্যম বলছে, নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের সম্ভাবনা রয়েছে।

যদিও নির্বাচনে দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুরই জয়ের সম্ভাবনা বেশি। কিন্তু বিভিন্ন জরিপের ওপর ভিত্তি করে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, ইসরায়েলের সাবেক প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডো লিবারম্যানের সমর্থন ছাড়া পার্লামেন্টে নেতানিয়াহুর সংখ্যাগরিষ্ঠতা পাওয়া কঠিন হয়ে দাঁড়াবে।

গত ৯ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে নেতানিয়াহু তার শরিক দল লিকুইড পার্টিকে সঙ্গে নিয়ে নির্বাচন করেছিলেন। একইসঙ্গে দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডো লিবারম্যান তাকে সমর্থন জানিয়েছিলেন।

কিন্তু নির্বাচনের পর অ্যাভিগডো লিবারম্যানের দলটি নেতানিয়াহুর নেতৃত্বাধীন সরকারে থাকতে অস্বীকৃতি জানিয়েছিল। ছোট দলগুলোর দিকেও তাকিয়ে থাকবে হবে বর্তমান প্রধানমন্ত্রীকে।

গত ৯ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে নেতানিয়াহুর প্রতিদ্বন্দ্বী দল হিসেবে নির্বাচনে নিজ মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট অ্যালায়েন্স দল নিয়ে অংশ নিয়েছিলেন দেশটির সাবেক সামরিক প্রধান বেনি গ্যান্তজ। সেবার এই দলটি হেরে গেলেও এবারের নির্বাচনে তারা বেশি আসন পাবে বলে ধারণা বিশ্লেষকদের।