দুবাই থেকে হাজার কোটি ডলার বিনিয়োগের সম্ভাবনা

নিউজ ডেস্ক:   বাংলাদেশে ১ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগকারীরা। রবিবার দুবাইয়ের কনরাড হোটেলে বাংলাদেশ ইকোনমিক ফোরমের দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে এ ঘোষণা আসছে।

সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের ধারাকে আরো শক্তিশালী করার লক্ষ্যে ৩০০ এর বেশি সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী নেতা, বিনিয়োগকারী এবং উদ্যোক্তারা দিনব্যাপী এ সম্মেলনে অংশ নিচ্ছেন। সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতিতে অধিকাংশ বিনিয়োগকারী বাংলাদেশি। সেখানে ৫০ হাজারেরও বেশি বাংলাদেশি ব্যবসায়ী সফলভাবে ব্যবসা পরিচালনা করছে। এছাড়াও সংযুক্ত আরব আমিরাতে প্রায় দেড় লাখের বেশি বাংলাদেশি কর্মরত রয়েছে ।

ঢাকায় এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ ইকোনমিক ফোরামের দ্বিতীয় আয়োজনে মূল বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এবং বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষর (বিএইচটিপিএ) কর্মকর্তাদের নিয়ে গঠিত ২০ সদস্যের সরকারি প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। প্রায় ২০টি নতুন বিনিয়োগ প্রকল্প বাংলাদেশ ইকোনমিক ফোরামের সামনে উপস্থাপন করা হবে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বছর ফেব্রুয়ারিতে তিন দিনের সফরে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে একটি বন্দর স্থাপনা, শিল্প উদ্যান, সরবরাহ ও একটি তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল, বিদ্যুত্ কেন্দ্র এবং একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের বিষয়ে চারটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। বাংলাদেশ ইকোনমিক ফোরামের লক্ষ্য হচ্ছে, সরকারি নীতিনির্ধারক, বেসরকারি বিনিয়োগকারী ও ব্যাবসায়িক মহলের মধ্যে শক্তিশালী সম্পর্ক তৈরি করা যেন তা বাংলাদেশসহ জিসিসিভুক্ত দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়তা করে।