প্রতিবন্ধীদের কল্যাণে সাইটসেভার্সের স্বাক্ষর সংগ্রহ শুরু

সুমন দত্ত: প্রতিবন্ধীরা সমাজে অবহেলিত থাকে। তাদের অধিকার প্রতিষ্ঠায় জাতিসংঘ উদ্যোগী ভূমিকা নিতে যাচ্ছে। সে লক্ষ্যে জাতিসংঘ “Equal World” বা সমতার বিশ্ব ক্যাম্পেইন শুরু করেছে। বাংলাদেশ এই ক্যাম্পেইনে অংশগ্রহণ করবে। সেই লক্ষ্যে সাইটসেভার্স গ্রুপের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর খন্দকার আরিফুল ইসলাম স্বাক্ষর সংগ্রহের আবেদন জানান। সবাইকে তিনি www.sightsavers.org/equalworld এই সাইটে গিয়ে নাম রেজিস্ট্রেশন করতে বলেন।

রবিবার জাতীয় প্রেসক্লাবে তিনি এই কর্মসূচি ঘোষণা করেন। এদিন তার সঙ্গে উপস্থিত ছিল জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন ও অভিনেত্রী অধোরা খান।

ফরিদা ইয়াসমিন বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা এখনো সমাজে অবহেলিত। তাদের খোঁজ খবর কেউ নেয় না। রাষ্ট্রকে আরো সজাগ হতে হবে এদের বিষয়ে। জাতীয় প্রেসক্লাবে প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়তা করার জন্য প্রবেশ মুহূর্তে র‍্যাম্প নির্মাণ করা হবে আগামীতে। তিনি বলেন, আজও প্রতিবন্ধী ব্যক্তিরা বাসে চলাচল করতে পারে না। কারণ বসে উঠার মত ব্যবস্থা নেই প্রতিবন্ধীদের।

আরিফুল ইসলাম বলেন, প্রতিবন্ধী সুরক্ষা আইন ২০১৩ পাস হয়েছে। তারপরও প্রতিবন্ধীরা সরকারি কিংবা বেসরকারি কর্মক্ষেত্রে কেমন সুযোগ সুবিধা পাচ্ছে, তার সঠিক হিসাব পাওয়া যাচ্ছে না। তিনি কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের নাম বলেন যারা প্রতিবন্ধীদের ভালো সংখ্যায় চাকরি দিয়েছে। তার মধ্যে কেয়া গ্রুপ অন্যতম। এছাড়া আকতার ফার্নিচারও প্রতিবন্ধীদের চাকরি দেয় বলে তিনি জানতে পেরেছেন বলে জানান।

অধোরা খান বলেন, প্রতিবন্ধীদের নিয়ে কাজ করার আগ্রহ তার আছে। এজন্য তিনি আজ এখানে এসেছেন। আগামীতেও সুযোগ পেলে তিনি প্রতিবন্ধীদের জন্য কাজ করবেন বলে জানান।

ঢাকানিউজ২৪ডটকম