বাংলাদেশ সফরে আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক:    তিন দিনের সফরে মঙ্গলবার ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্র ও মহিলাবিষয়ক মন্ত্রী মেরিস পেইন। ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতেই তার এ সফর।

আইওআরএ ব্লু ইকোনোমি মন্ত্রী পর্যায়ের সম্মেলনে পরিবেশগতভাবে টেকসই সামুদ্রিক-ভিত্তিক শিল্প যার মধ্যে রয়েছে -মাছ ধরা, জলজ শিল্প, পর্যটন, জাহাজ শিল্প, তেল এবং গ্যাস, তা তৈরির কৌশলগত দিক তুলে ধরবেন পররাষ্ট্রমন্ত্রী পেইন।

পররাষ্ট্রমন্ত্রী পেইন আইওআরএ ব্লু কার্র্বন হাবের প্রতিষ্ঠার ঘোষণা দিবেন যা একটি অস্ট্রেলিয়ান উদ্যোগ এবং অস্ট্রেলিয়ার ওয়েস্টার্র্ন অস্ট্রেলিয়া ইন পার্থ বিশ্ববিদ্যালয়ে অবস্থিত এবং সিএসআইআরও দ্বারা পরিচালিত। হাবটির লক্ষ্য হচ্ছে ব্লু কার্বন ইকোসিস্টেমের অবস্থা– ম্যানগ্রোভস, টাইডাল মার্শেস এবং সি গ্রাসেস- উপকূলীয় সুরক্ষা, খাদ্য নিরাপত্তা এবং টেকসই জীবিকার প্রচার।

পররাষ্ট্রমন্ত্রী পেইন কক্সবাজার সফরে যাবেন যেখানে অস্ট্রেলিয়া অন্যতম দাতা হিসেবে নয় লাখেরও বেশি বাস্তুচুত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিচ্ছে।

এই সহায়তার মধ্যে রয়েছে নারী এবং মেয়ে যারা সহিংসতার শিকার হয়েছে তাদের জন্য কাউন্সিলিং এবং চিকিৎসা সেবা, খাদ্য এবং পুষ্টি – বিশেষ করে পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য এবং স্তন্যদানকারী নারীদের জন্য, এবং পরিষ্কার পানি, আশ্রয় এবং প্রাথমিক স্বাস্থ্যসেবার ব্যবস্থা করা।

পররাষ্ট্রমন্ত্রী পেইন বাংলাদেশ সরকারের নেতৃত্ববৃন্দের সাথে সহিংস চরমপন্থার মোকাবেলা, বাণিজ্য এবং বিনিয়োগের অগ্রগতি, অস্ট্রেলিয়ান শিক্ষার প্রচার এবং রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করবেন।