নিরাপদ দুধ উৎপাদনে করণীয় সম্পর্কে প্রাণ ডেইরি

নিউজ ডেস্ক:    নিরাপদ দুধ উৎপাদনে করণীয় সম্পর্কে প্রাণ ডেইরির খামারিদের নিয়ে সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সিরাজগঞ্জের শাহাজাদপুরে প্রাণ ডেইরি কমপ্লেক্সে এ আলোচনা সভা হয়।

সভায় আলোচকরা নিরাপদ দুধ নিশ্চিত করতে গাভীর খাদ্যাভ্যাস ও সঠিক চিকিৎসা ব্যবস্থার ওপর গুরুত্বারোপ করেন। এ ছাড়া স্বাস্থ্যসম্মতভাবে গাভী লালন-পালন, দুগ্ধ দোহন, সংরক্ষণ ও পরিবহনের বিষয়ে পরামর্শ দেন।

আলোচকরা বলেন, ‘গাভীকে অ্যান্টিবায়োটিক ব্যবহারে অবশ্যই ভেটেরিনারি ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং অ্যান্টিবায়োটিক ব্যবহার করলে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত গাভীর দুধ নেয়া থেকে বিরত থাকতে হবে।’

দূষিত পানি ও ঘাসের মাধ্যমে গাভীর শরীরে জীবাণু প্রবেশ করতে পারে। এ জন্য গাভীকে নিরাপদ ও গভীর নলকূপের পানি দেয়ার জন্য সভায় পরামর্শ দেন আলোচকরা।

প্রাণ ডেইরি লিমিটেডের চিফ ডেইরি এক্সটেনশন ডা. রাকিবুর রহমান বলেন, ‘দেশের উত্তরাঞ্চলে পাঁচটি হাবে প্রাণ ডেইরির ১২ হাজার চুক্তিভিত্তিক গো-খামারি রয়েছেন। নিরাপদ দুধ উৎপাদনে খামারিদের সচেতনতায় আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।’

সভায় শাহাজাদপুর পৌর মেয়র নাসির উদ্দিন, সিরাজগঞ্জ জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আকতারুজ্জামান ভূঁইয়া, শাহাজাদপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান, স্যানিটারি ইন্সপেক্টর আফরোজা আকতার সুলতানা, উল্লাপাড়া উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর ও ফুড সেফটি অথরিটির প্রতিনিধি শরিফুল ইসলাম উপস্থিত ছিলেন।