শিল্পী আব্দুল আলীমের মৃত্যুবার্ষিকীতে গাইবেন দুই ছেলে

নিউজ ডেস্ক:    আগামী ৫ সেপ্টেম্বর বাংলাদেশের লোক সংগীতের প্রাণ পুরুষ, মরমী শিল্পী আব্দুল আলীমের ৪৫তম মৃত্যুবার্ষিকী। লোক সংগীতের মুকুটবিহীন এই সম্রাটের মৃত্যুবার্ষিকীতে গান শোনাবেন তার দুই পুত্র আজগর আলীম ও জহির আলীম। আগামী বৃহস্পতিবার ওইদিন সকাল সাড়ে ৭টায় চ্যানেল আইয়ের ‘গানে গানে সকাল শুরু’ অনুষ্ঠানে গাইবেন তারা। দেড় ঘণ্টাব্যাপী এই অনুষ্ঠানে তারা পরিবেশন করবেন বাবার জনপ্রিয় গানগুলো।

১৯৩১ সালের ২৭ জুলাই ভারতের মুর্শিদাবাদের তালিবপুর গ্রামে জন্মগ্রহণ করেন আব্দুল আলীম। তার বাবার নাম মোহাম্মদ ইউসুফ আলী। বাল্যকাল থেকেই তিনি সংগীতের প্রবল অনুরাগী ছিলেন। মাত্র ১৩ বছর বয়সে তার প্রথম গানের রেকর্ড হয়। গান দুটি হলো ‘তোর মোস্তফাকে দে না মাগো’ এবং ‘আফতাব আলী বসলো পথে’।

দেশ ভাগের পরে আব্দুল আলীম ঢাকায় চলে আসেন এবং রেডিওতে গান গাইতে শুরু করেন। পরবর্তীতে কবি জসিমউদ্দিন, কানাইলাল শীল, এম ওসমান খান, আব্দুল লাতিফ, শমশের আলীর সংস্পর্শে এসেও গান করেন লোক গানের এই শিল্পী।

১৯৫৬ সালে আব্দুল আলীম বাংলাদেশের প্রথম সবাক চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’এ প্লেব্যাক করেন। ‘সুজন সখী’ চলচ্চিত্রে প্লেব্যাক করে ১৯৭৪ সালে সেরা গায়ক হিসেবে বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। ১৯৭৭ সালে আব্দুল আলীমকে মরণোত্তর ‘একুশে পদক’ এবং ১৯৯৭ সালে বাংলাদেশ সরকার ‘স্বাধীনতা পদক’-এ সম্মানিত করে।