ভূমি অফিসগুলোকে সিসিটিভির আওতায় আনা হবে : ভূমিমন্ত্রী

নিউজ ডেস্ক:   ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, দুর্নীতিমুক্ত ভূমি সেবা নিশ্চিত করতে সারাদেশের ভূমি অফিসগুলোকে সিসিটিভির আওতায় আনা হবে। রোববার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে মাঠ পর্যায়ের সহকারী কমিশনারদের (ভূমি) কাছে ডাবল কেবিন পিক-আপ হস্তান্তর অনুষ্ঠানে বক্তৃতাকালে এ কথা বলেন।

সহকারী কমিশনারদের (এসি ল্যান্ড) উদ্দেশ্যে ভূমিমন্ত্রী বলেন, কেবিন-পিকআপ দেওয়ার মূল কারণই হচ্ছে, আপনারা যেন আপনাদের আওতাধীন এলাকার ভূমি অফিসগুলো ঠিকভাবে পর্যবেক্ষণ ও প্রয়োজনে আকস্মিক পরিদর্শন করতে পারেন। এছাড়া, এর সঙ্গে যেন সরকারি অন্যান্য দায়িত্ব সঠিকভাবে পালন করে মাঠ পর্যায়ে একটি গুণগত পরিবর্তন আনতে পারেন।

তিনি এসি ল্যান্ডদের সরকারি গাড়ির লগবুক কার্যকরভাবে লিপিবদ্ধ করার নির্দেশ প্রদান করেন। উপস্থিত সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সিসিটিভি স্থাপনের জন্য ডিপিপি’র প্রক্রিয়া চলছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে ভূমি মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করে যাবে।

তিনি বলেন, আমি আশা করি আগামী বছরের কোন এক সময়ে সিসিটিভি স্থাপনের কাজ শেষ করা যাবে। অপর এক প্রশ্নের জবাবে সাইফুজ্জামান চৌধুরী বলেন, মন্ত্রণালয়ের স্থায়ী পদে নিয়োগ দানের বিষয়টি নিয়ে কাজ চলছে। এছাড়া জনস্বার্থে এসিল্যান্ড ও কানুনগোর মাঝে কোন পদ সৃষ্টি করা যায় কিনা তাও যাচাই করা হবে।

মন্ত্রী অনুষ্ঠানে উপস্থিত এসি ল্যান্ডদের মধ্য থেকে ৫ জনের হাতে গাড়ির চাবি তুলে দিয়ে কেবিন-পিকআপ কার্যক্রম হস্তান্তরের উদ্বোধন করেন।

উল্লেখ্য, এর আগেও কিছু উপজেলা ভূমি অফিসে গাড়ি প্রদান করা হয়েছিল। এবার মোট ষাটটি উপজেলা ভূমি অফিসের জন্য গাড়ি বরাদ্দ হয়েছে। পর্যায়ক্রমে দেশের সকল উপজেলা ভূমি অফিসে একটি করে কেবিন-পিকআপ প্রদান করা হবে।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিববৃন্দ ছাড়াও মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন শাখার যুগ্ম সচিব প্রদীপ কুমার দাস, উপসচিব কামরুল ইসলাম চৌধুরী, কেবিন-পিকআপ সরবরাহকারী প্রতিষ্ঠান প্রগতি ইন্ডাস্ট্রি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক একেএম আনোয়ার মোর্শেদ ও উপ-প্রধান প্রকৌশলী নবারুণ সরকার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।